২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

উ. কোরিয়ার ওপর আসছে নতুন অবরোধ


উ. কোরিয়ার ওপর আসছে নতুন অবরোধ

অনলাইন ডেস্ক ॥ পঞ্চমবারের মতো উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। নিউইয়র্কে এক জরুরি বৈঠক শেষে এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ জানায়, ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে উত্তর কোরিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপ করা হবে।

পিয়ংইয়ং পঞ্চমবারের মতো এই ক্ষেপনাস্ত্র পরীক্ষা করল। যদিও উত্তর কোরিয়ার দাবি, কক্ষপথে পর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠানোর জন্য এই রকেট নিক্ষেপ করা হয়েছে। এর সঙ্গে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা এমন এক সময়ে এল যখন মাস-খানেক আগেই ওই দেশটি সফল পরমাণু বিস্ফোরণ ঘটিয়েছে বলে দাবি করেছে। জানুয়ারি মাসে ওই পরমাণু বিস্ফোরণের পরীক্ষার পর থেকেই আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছে উত্তর কোরিয়া।

বলা হচ্ছে, জাতিসংঘের আইন লংঘন করেছে দেশটি। দক্ষিণ কোরিয়ায় জাতিসংঘের দূত ও’জুন বলেন নিরাপত্তা পরিষদে এখনই উত্তর কোরিয়ার ওপর কঠোর অবরোধ আরোপের বিষয়ে সিদ্ধান্ত নেবার সময়। দেশটিকে বুঝিয়ে দিতে হবে যে পরমাণু ক্ষেপনাস্ত্র পরীক্ষার বিষয়টি নিয়ে কোনও হেলাফেলা চলবে না। সেটা নিয়ে তাদের সিদ্ধান্ত অবশ্যই পরিবর্তন করতে হবে । এ জন্যই দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায় যে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের সম্প্রসারণ মেনে নেবে না সেই স্পষ্ট বার্তাই নিরাপত্তা পরিষদ থেকে দেয়া হবে।’

রবিবার স্থানীয় সময় সকাল নয়টার দিকে উত্তর কোরিয়ার সোহে মহাকাশ কেন্দ্র থেকে রকেটটি ছোঁড়া হয়।

পিয়ং ইয়ং জানিয়েছে, রকেটটি দশ মিনিটের মাথায় কোয়াংমিয়ংসং নামে একটি স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশের কক্ষপথে প্রবেশ করে। এই রকেট নিক্ষেপ নেহাতই কক্ষপথে পর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠানোর জন্য, এর সঙ্গে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই।

কিন্তু উত্তর কোরিয়ার প্রতিবেশী দক্ষিণ কোরিয়া, জাপান এবং তাদের সামরিক মিত্র যুক্তরাষ্ট্র এই রকেট নিক্ষেপ নিয়ে তীব্র প্রতিক্রিয়া এবং উদ্বেগ প্রকাশ করেছে।

জাপান বলেছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া জাতিসংঘের প্রস্তাব ভঙ্গ করেছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: