মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দেশে নাচের দর্শক তৈরি হচ্ছে ॥ শামীম আরা নীপা

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬, ১০:৫৮ পি. এম.
দেশে নাচের দর্শক তৈরি হচ্ছে ॥ শামীম আরা নীপা

নৃত্যশিল্পী শামীম আরা নীপা। নৃত্য সাধনাই যার জীবনের ব্রত। নিরলস চেষ্টা ও অদম্য ইচ্ছাকে আকড়ে ধরে নৃত্য সাধনা করে চলেছেন। নৃত্যধারায় নিজেকে সিক্ত করার পাশাপাশি অনেক শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন তাঁর লব্ধ জ্ঞান। শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় তাঁর সংগঠন নৃত্যাঞ্চলের পরিবেশনায় প্রদর্শিত হবে নৃত্যানুষ্ঠান। এ প্রসঙ্গে তাঁর সঙ্গে কথা হয়।

নৃত্যসন্ধ্যা সম্পর্কে বলুন-

শামীম আরা নীপা : আমাদের সংগঠন নৃত্যাঞ্চলের পরিবেশনায় নিয়মিত নৃত্যানুষ্ঠান করার চেষ্টা করে যাচ্ছি দীর্ঘদিন ধরে। মাঝে নানা কারণে এটা ভাটা পড়ে যায়। এবার আমরা চেষ্টা করছি প্রতি ২ মাস অন্তর নাচের অনুষ্ঠান করব। এর মূল উদ্দেশ্য হচ্ছে- আমাদের সংগঠনের নতুন শিক্ষার্থীদের একটি প্লাটফর্ম তৈরি করে দেয়া। দর্শনার্থীরা মাত্র এক শ’ টাকার বিনিময়ে এ প্রদর্শনী উপভোগ করতে পারবে। মূলত এ অনুষ্ঠানটি আমাদের সংগঠনের দ্বিমাসিক কর্মসূচীর অংশ।

আজকের পরিবেশনায় কি থাকছে?

শামীম আরা নীপা : আমরা অনুষ্ঠানটির নাম দিয়েছি ‘নৃত্যমালা’। এতে নৃত্যশিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীরাও পারফর্ম করবে। কত্থক, ভরতনাট্যম, লোকনৃত্য, গৌড়ীয় নৃত্য, রবীন্দ্র ও নজরুলের গানের সঙ্গেও থাকবে বিশেষ নৃত্য। নৃত্যানুষ্ঠান পরিচালনায় আমি ও শিবলি থাকব।

দেশে নৃত্যের বর্তমান অবস্থা কেমন?

শামীম আরা নীপা : বর্তমানে খুব ভাল একটা পজিশন তৈরি হয়েছে। অনেক সংগঠন থেকে নাচকে ভাল পর্যায়ে নিয়ে যওয়ার চেষ্টা চলছে। আমাদের দেশে টিভি চ্যানেলগুলো গ্লামারওয়াইজ নৃত্যশিল্পীদের নিয়ে বেশি মাতামাতি করে। তবে মঞ্চে অনেক ভাল ভাল কাজ হচ্ছে। স্কুলগুলোতে নাচ শেখানো হচ্ছে, এটা একাট পজেটিভ দিক। অনেক জায়গায় শুধুমাত্র নাচের অনুষ্ঠান হচ্ছে। নাচ দেখার জন্য দর্শকও তৈরি হচ্ছে।

নতুনদের নাচের প্রতি আগ্রহ কেমন?

শামীম আরা নীপা : অনেকেই ভাল নাচ করছে। নতুনরাও এর প্রতি আগ্রহ প্রকাশ করে এগিয়ে আসছে। তবে এরমধ্যে দুই গ্রুপ আছে। কেউ আছে প্রচ- আগ্রহ নিয়ে এটাকে রপ্ত করার চেষ্টায়, আর কেউ আছে কষ্ট না করেই শুধু গ্লামারের জোরে পরিচিতি পাওয়ার চেষ্টায় লিপ্ত। কিন্তু যারা শুধু গ্লামারের জোরে পরিচিতি পেতে চায় তারা অচিরেই ঝরে পড়ছে।

নৃত্যকে এগিয়ে নিতে করণীয় কি?

শামীম আরা নীপা : এখন অনেক নাচের প্রোগ্রাম হয়, তবে পর্যাপ্ত নয়। নাচ হচ্ছে গবেষণাধর্মী একটি শিল্প। সরকারী পৃষ্ঠপোষকতা ছাড়া নাচকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। টিভিতে তাদের নিজস্ব একটা ভাবধারা থাকে, তারা এর বাইরে কিছু করে না। সেখানে নৃত্যের ক্ষেত্রে যারা নান্দনিক কিছু করে তাদের প্রাধান্য কম। নিজের উদ্যোগে সংগঠনের দ্বারা নৃত্যের অনুষ্ঠান করা কষ্টসাধ্য। স্পন্সরের অভাবে নৃত্যের অনুষ্ঠান কম হয়। সব জায়গায় নৃত্যের অনুষ্ঠান করা সম্ভব হয় না। প্রপার মঞ্চ ছাড়া নাচ হয় না। আমাদের দেশে শিল্পকলা ছাড়া নাচের জন্য তেমন কোন মঞ্চ নেই। তার পরেও অনেক জায়গায় নাচের অনুষ্ঠান হচ্ছে।

নৃত্য নিয়ে আগামী পরিকল্পনা কি?

শামীম আরা নীপা : আগামী এপ্রিল মাসের ২৬, ২৭ ও ২৮ তারিখ শিল্পকলা একাডেমির সঙ্গে যৌথভাবে নৃত্যোৎসব করার চেষ্টা চলছে। এ উৎসবে প্রায় ২০০ জনের অংশগ্রহণে ‘বাদল বরিষণে’ নামে নজরুলের একটি নৃত্যনাট্য করব। এ উৎসবে ঢাকার বাইরের প্রতিভাবান শিল্পী ও সংগঠন অংশ নেবে।

-গৌতম পাণ্ডে

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬, ১০:৫৮ পি. এম.

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

সংস্কৃতি অঙ্গন



শীর্ষ সংবাদ: