১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

চট্টগ্রামে ব্যাটারি রিক্সা না চলার নেপথ্যে


মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র থেকে শুরু করে ওয়ার্ড কাউন্সিলর পর্যন্ত অনেকেই ব্যাটারিচালিত প্যাডেল রিক্সা মালিক সমিতির উপদেষ্টা। মহানগরীতে চলাচলরত ব্যাটারিচালিত প্যাডেল রিক্সা মালিকরা এ সমিতির সঙ্গে মহাজোট শব্দটি জুড়ে দিয়ে বিতর্কের সৃষ্টি করেছে। এমনকি আওয়ামী লীগের ব্যানারে বিভিন্ন সংগঠনের নাম ব্যবহার করে ৪১ ওয়ার্ডে ১০টি সংগঠন ও ১৫টি ওয়ার্ড কমিটির কার্যকরী পরিষদ সরকারের ভাবমূর্তি ক্ষুণœ করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। ৪০ হাজার ৬৯৪টি রিক্সা পরিচালনা করছেন আট হাজার ৫৩৯ বিনিয়োগকারী।

অভিযোগ রয়েছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী চট্টগ্রাম মহানগরী ব্যাটারিচালিত প্যাডেল রিক্সা মালিক মহাজোটের প্রধান উপদেষ্টা। আহ্বায়ক হিসেবে রয়েছেন আরেফ, যুগ্ম আহ্বায়ক আবু তাহের ও সদস্য সচিব আরিফুল হক রুবেল। উপদেষ্টা পরিষদে ১০টি সংগঠনের পক্ষে কাজ করছেন ৩৪ কাউন্সিলর।

জানা গেছে, দীর্ঘ চার বছর ধরে নগরীতে ৪০ হাজারেরও বেশি ব্যাটারিচালিত প্যাডেল রিক্সা চলাচল করছে। ৪১টি ওয়ার্ডে এ বাহন পরিচালনায় ১৫টি ওয়ার্ড কমিটির আওতায় সাড়ে আট হাজার মালিক রয়েছেন। এ বাহন চলাচলের অনুমতি চেয়ে রিট পিটিশন করা হয় গত বছরের ১৫ অক্টোবর। সংগঠন আহ্বায়ক আরেফের পক্ষ থেকে এ রিট পিটিশন করা হয়। এ পিটিশনে বিবাদী হচ্ছেন স্থানীয় সরকার পরিষদ সচিব, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র ও ডেপুটি কমিশনার চট্টগ্রাম।

সম্পর্কিত:
পাতা থেকে: