১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সেমিতে ভারতের প্রতিপক্ষ শ্রীলঙ্কা


স্পোর্টস রিপোর্টার ॥ অনুর্ধ ১৯ ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কাও সেমিফাইনালে খেলা নিশ্চিত করে নিয়েছে। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে। মঙ্গলবার সেমিফাইনালে ভারতের বিপক্ষে খেলতে হবে শ্রীলঙ্কাকে।

রবিবার তৃতীয় কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কা ও ইংল্যান্ড মুখোমুখি হয়। ম্যাচে টস জিতে ইংল্যান্ড। ওয়ানিডু হাসারঙ্গর (৩/৩৪) বোলিং তোপে ৪৯.২ ওভারে ১৮৪ রান করতেই অলআউট হয়ে যায় ইংলিশরা। দলের পক্ষে কালাম টেইলর সর্বোচ্চ ৪২ রান করতে সক্ষম হন। জবাবে আভিষ্কা ফার্নান্দোর ৯৫ রানে ৪ উইকেট হারিয়ে ৩৫.৪ ওভারে ১৮৬ রান করে অনায়াসে জিতে যায় শ্রীলঙ্কা।

গ্রুপ পর্বটা দাপুটেই পার করে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুইয়ে ও ফিজিকে পেয়ে হেসে খেলে কোয়ার্টার ফাইনালে উঠে যায়। গ্রুপের সেরা হয়। কিন্তু গ্রুপ পর্বে কোন দক্ষিণ এশিয়ার দলের বিপক্ষে খেলেনি ইংল্যান্ড। তাই দুর্বলতাও ধরা পড়েনি। এবার যখন দক্ষিণ এশিয়ার শক্তিশালী দলগুলোর মধ্যে একটি শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামে, হারই হয় নিয়তি। শ্রীলঙ্কার বিপক্ষে দাঁড়াতেই পারল না যুব বিশ্বকাপের একবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

বোঝাই যাচ্ছিল, শ্রীলঙ্কার স্পিনই বারোটা বাজিয়ে দেবে ইংল্যান্ডের। তাই হলো। লঙ্কানরাও বুঝেশুনে ছয় স্পিনার খেলিয়েছে। ৮ ব্যাটসম্যানকেই স্পিনাররা তুলে নেন। বেশি উজ্জ্বল ছিলেন ৩ উইকেট নেয়া স্পিনার ওয়ানিডু হাসারাঙ্গা।

লক্ষ্যটা যে বড় ছিল না শ্রীলঙ্কার, শুরু দেখেই সেটা বোঝা গেছে। শুরু থেকেই মারমুখী ছিলেন শ্রীলঙ্কার দুই ওপেনার কাভিন বান্দারা ও আভিষ্কা ফার্নান্দো। উদ্বোধনী জুটিতে ৭৬ রান যোগ করেন এ দুজন। তখনই হয় তো জয় দেখতে পাচ্ছিল তারা। কিন্তু ৭৬ রানে বান্দারা আউট হওয়ার কিছুক্ষণ পর আরও একটি উইকেট হারাতে হয় তাদের। এতে অবশ্য চাপ বাড়েনি তাদের। আভিষ্কা ফার্নান্দো একাই দলকে জয়ের খুব কাছে পৌঁছে দেন। তবে অসাধারণ একটি ইনিংস খেলেও হতাশায় পুড়তে হয়েছে ম্যাচসেরা আভিষ্কাকে। ১১ চার ও ১ ছয়ে ৯৫ রান করে আউট হন বাঁহাতি এই ওপেনার। শ্রীলঙ্কা তখন জয়ের খুব কাছে (১৭১/৩)। এ সময় আরও একটি উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত ৬ উইকেটের জয় মেলে লঙ্কানদের। আসালঙ্কা অপরাজিত ৩৪ রান করেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই দিক হারানো ইংল্যান্ড পুরো ইনিংসেই ধুঁকেছে। ১৮ রানেই দুই ওপেনার লরেন্স ও হোল্ডেনকে হারায় তারা। এই দুটি উইকেটই নেন লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো। এরপরই শুরু হয় লঙ্কানদের স্পিনার শো। যার তোপে পড়ে কিছুক্ষণ পর বার্নহামও ফেরেন। তবে মিডলঅর্ডার ছিল একটু ব্যতিক্রম। যদিও কেউই বড় ইনিংস খেলতে পারেনি। টেইলর ৪২, বার্টলেট ২৫, কারেন ২৫ রান করে সাজঘরে ফেরেন। শেষের দিকে বেন গ্রিন ২৬ ও ব্র্যাড টেইলর ২২ রান করলে ১৮৪ তে পৌঁছায় ইংল্যান্ড। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন স্পিনার হাসারাঙ্গা। সেমিফাইনালেও উঠে যায় লঙ্কানরা। মঙ্গলবার ভারতের বিপক্ষে শেষ চারের লড়াইয়ে নামতে হবে শ্রীলঙ্কার।

সম্পর্কিত:
পাতা থেকে: