২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাঁতারে স্বর্ণ জিতলেন মাহফুজা


স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর পর আবার দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত সাউথ এশিয়ান গেমস (এসএ গেমস) আসর বসেছে এবার ভারতের গুয়াহাটি ও শিলংয়ে। এসএ গেমসে যাওয়ার আগে বাংলাদেশ দলের সাফল্য পাওয়া নিয়ে ছিল সংশয়। তবে সেটা তৃতীয় দিনেই দূর হয়েছে। মেয়েদের ভারোত্তোলন থেকে বাংলাদেশের পক্ষে প্রথম স্বর্ণ এনে দেন মাবিয়া আক্তার সিমান্ত। পরে একই দিনে বাংলাদেশের জন্য দ্বিতীয় স্বর্ণ আসে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট সাঁতার থেকে। মহিলাদের ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে স্বর্ণ জয় করেন বাংলাদেশের মাহফুজা খাতুন। মহিলাদের ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে ব্রোঞ্জ জিতেছেন রোমানা আখতার। আর ছেলেদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের মাহফিজুর রহমান।

২০১০ সালে বাংলাদেশে অনুষ্ঠিত সর্বশেষ এসএ গেমস সাঁতারে কোন স্বর্ণ জিততে পারেনি বাংলাদেশের কেউ। এবারও সাঁতার থেকে সর্বোচ্চ সাফল্য আসবে এমনটা চিন্তাও করা যায়নি। তবে আশা না থাকলেও গৌরবটা আনলেন মাহফুজা। দীর্ঘ সময়ের খরা কাটালেন তিনি ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকের স্বর্ণ জিতে। রবিবার গুয়াহাটির ডক্টর জাকির হোসেন এ্যাকুয়াটিক কমপ্লেক্সে তিনি এ ইভেন্টে ১ মিনিট ১৭.৮৬ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জয় করেন। পেছনে ফেলেন পাকিস্তান ও ভারতের প্রতিদ্বন্দ্বীকে। রোমানা এ ইভেন্টে ১ মিনিট ১৯.৬৫ সেকেন্ড সময় নিয়ে পঞ্চম হন। তবে রোমানা সাফল্য পেয়েছেন ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে। তিনি জিতেছেন ব্রোঞ্জ। ছেলেদের ১৫০০ মিটার ফ্রি স্টাইলে ১৭ মিনিট ১১.৯৫ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জেতেন বাংলাদেশের মাহফিজুর রহমান। এ ইভেন্টে ১৫ মিনিট ৫৫.৩৪ সেকেন্ড সময় নিয়ে ভারতের স্বজন প্রকাশ স্বর্ণ এবং একই দেশের সাংভেকার রূপা জেতেন। ব্রেস্ট স্ট্রোকের ছেলেদের ইভেন্টেও ২০০ মিটারে ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ। সেটি জিতেছেন মোহাম্মদ শরিফুল ইসলাম।

আরচারি ॥ তৃতীয় দিনে আরচারিতে বাংলাদেশের আরচার বিউটি রায় ও শেখ সজীব মিক্সড রিকার্ভে ভুটানকে হারিয়ে ফাইনালে উঠেছেন। মিক্সড কম্পাউন্ড ইভেন্টেরও ফাইনালে উঠেছে বাংলাদেশ। দুই আরচার সুস্মিতা বণিক ও আনোয়ারুল কাদের শ্রীলঙ্কার প্রতিযোগীদের হারিয়ে দেন।

টেবিল টেনিস ॥ টেবিল টেনিসের মহিলা দলগত ইভেন্টে বাংলাদেশের মৌমিতা আলম, রাইমা আক্তার, শারমিন আক্কার মিনারা ৩-২ সেটে নেপালকে হারিয়ে এবং পুরুষ দলগত ইভেন্টে ৩-০ সেটে নেপালের কাছে অবশ্য হেরে গেছেন মানস চৌধুরী, মাহবুব বিল্লা এবং ইমরান হোসেন।

ব্যাডমিন্টন ॥ ব্যাডমিন্টনের পুরুষ দলগত ইভেন্টে বাংলাদেশ দলের আহসান হাবিব পরশ, আয়মন ইবনে জামান, এনামুল হক/পরশ ৩-০ সেটে মালদ্বীপকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে।

টেনিস ॥ পুরুষ দ্বৈতে জিতেছেন শ্রী অমল রায় ও রঞ্জন রাম জুটি। তারা আফগানিস্তানের গাফুরি ফিরোজ আহমেদ ও গাফুরি ফরিদর আহমেদকে ৬-১, ৬-১ সেটে হারিয়ে দেন। তবে অপর ম্যাচে ভারতের রমানাথন রামকুমার ও বিজয় সুন্দর প্রশান্তের কাছে ৬-০, ৬-২ সেটে হেরে গেছেন বাংলাদেশের দিপু লাল ও মোঃ আনোয়ার হোসেন জুটি। মিশ্র দ্বৈতে রঞ্জন ও আফরানা ইসলাম প্রীতি জুটি নেপালের ভা-ারি কামাল ও শর্মা গঙ্গা জুটিকে ৪-৬, ৬-৪ ও ১০-৫ সেটে হারিয়ে দেন। কিন্তু অমল ও ইশিতা আফরোজ জুটি ৬-০, ৬-১ সেটে হেরে যায় শ্রীলঙ্কার হর্শনা ও অমৃতা জুটির কাছে। মহিলা এককে পাকিস্তানের সারা মনসুরের কাছে ৬-০, ৬-০ সেটে শালক্ষ্মী শাফিনা এবং শ্রীলঙ্কার ভাদুগে নেথমিয়ের কাছে ৬-২, ৬-২ সেটে হেরে গেছেন আফরিনা ইসলাম প্রীতি।