মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নারী ফুটবলে বাংলাদেশের জয়

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬
  • বাংলাদেশ ২-১ শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ মহিলা ফুটবল দল। ভারতের শিলংয়ে জওহরলাল নেহেরু স্টেডিয়ামে রবিবার শ্রীলঙ্কা মহিলা দলকে ২-১ গোলে হারিয়ে দেয় সাবিনা খাতুনরা। দ্বিতীয়ার্ধে কৃষ্ণা রানীর জোড়া গোলে এ জয় তুলে নেয় বাংলাদেশ। প্রথম ম্যাচে নেপাল মহিলা দলের কাছে ৩-০ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশের মেয়েরা। এ জয়ের ফলে ফাইনালে ওঠার আশা এখনও টিকে থাকল সাবিনা খাতুনদের।

প্রথম ম্যাচে অপ্রত্যাশিতভাবে নেপালের কাছে পরাজিত হওয়ার পর জয় ছাড়া বিকল্প ছিল না বাংলাদেশের। কারণ ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখার জন্য পরাজিত হলে চলবে না। কিন্তু জয়ের ক্ষুধা নিয়েই খেলতে নামে সাবিনারা। সেটা খেলা শুরুর পরই বোঝা গেছে। লঙ্কান মেয়েদের বিপক্ষে খেলতে নেমে প্রথমার্ধের শুরু থেকেই বেশ আক্রমণাত্মক মেজাজ ছিল বাংলাদেশের। বেশ কয়েকটি সুযোগও সৃষ্টি করেছিল। কিন্তু সেসব কাজে লাগাতে না পারায় গোলের দেখা পাওয়া যায়নি। লঙ্কান মেয়েরাও পাল্টা কিছু আক্রমণ করেছে, কিন্তু সুফল পায়নি তারাও। শেষ পর্যন্ত প্রথমার্ধ গোলশূন্যভাবেই শেষ হয়। দ্বিতীয়ার্ধ থেকে আক্রমণের ধার আরেকটু বাড়িয়ে দেয় বাংলাদেশ। তবে সফলতা আসতে বেশ সময় লেগেছে। অবশেষে ৬৯ মিনিটের সময় প্রথম গোলটি করেন কৃষ্ণা। বাংলাদেশকে এগিয়ে দেন ১-০ গোলে। কিন্তু বাংলাদেশের মেয়েদের উল্লাস থামার আগেই ভাটা পড়ে যায়। মাত্র এক মিনিট পরেই গোল করে সমতা আনে লঙ্কান মেয়েরা। ৭০ মিনিটে করা গোল থেকে সমতা আসে ১-১। এরপর উভয় দলই গোল করার প্রচেষ্টা চালিয়ে গেছে। কিন্তু সাফল্য আসেনি। খেলা শেষ হওয়ার ৪ মিনিট আগে অবশেষে কাক্সিক্ষত গোলের দেখা পেয়ে যায় বাংলাদেশ। আবারও গোল করেন কৃষ্ণা। ৮৬ মিনিটের সময় তার করা দ্বিতীয় গোলে বাংলাদেশ এগিয়ে যায় ২-১ ব্যবধানে। বাকি সময় আর কোন দলই গোল করতে পারেনি।

বাংলাদেশের মেয়েদের পরবর্তী পরীক্ষা শক্তিশালী মালদ্বীপের বিপক্ষে। সেটা তারা প্রথম ম্যাচেই দেখিয়ে দিয়েছে। ২০১০ সালের সর্বশেষ এসএ গেমস মহিলা ফুটবলের চ্যাম্পিয়ন এবং এবারও ফেবারিট ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে তারা। সেবার অবশ্য মালদ্বীপ কোন পদক জিততে পারেনি।

নেপাল রানার্সআপ হিসেবে রৌপ্য এবং তৃতীয় হয়ে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশের মেয়েরা। কিন্তু এবার মালদ্বীপের মেয়েরা যেভাবে শুরু করেছে তাতে করে লড়াইটা সহজ হবে না বাংলাদেশের জন্য। মঙ্গলবার মালদ্বীপের বিপক্ষে একই স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ। এবার ৫ দলের এ প্রতিযোগিতায় বাংলাদেশের শেষ গ্রুপ ম্যাচের প্রতিপক্ষ ভারত। সেরা দুটি দল উঠবে ফাইনালে। আর প্রাথমিক রাউন্ড শেষে তিন নম্বর অবস্থানে থাকা দল জিতবে ব্রোঞ্জ।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬

০৮/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: