২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শুল্ক-অশুল্ক বাধার মুখে কৃষি প্রক্রিয়াকরণ শিল্প


অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাপক শুল্ক-অশুল্ক বাধার মুখে পড়ছে দেশের কৃষিপ্রক্রিয়াকরণ শিল্প পণ্য রফতানি। এ অবস্থা থেকে উত্তরণে সরকারী- বেসরকারী ও সকলের সমন্বিত উদ্যোগ নেয়ার তাগিদ দেয়া হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে সিঙ্গেল ডিজিট ব্যাংক সুদে ঋণ দেয়া, কর্পোরেট কর ৩৫ শতাংশ থেকে ২০ শতাংশে নামিয়ে আনা, বিদ্যুত-গ্যাস ও অবকাঠামো উন্নয়নসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে কার্যকর পদক্ষেপ নেয়ারও দাবি জানানো হয়েছে। রবিবার ট্যারিফ এ্যান্ড ননট্যারিফ বেরিয়ারস, ফিন্যান্সিয়াল এ্যান্ড নন-ফিন্যান্সিয়াল সাপোর্ট টু গ্রো এসএমইস শীর্ষক এক গোল টেবিল বৈঠকে এ তাগিদ দেয়া হয়।

রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ এগ্রো-প্রসেসরস এ্যাসোসিয়েশন (বাপা) এর ট্রেনিং সেন্টারে আয়োজিত বৈঠকে সভাপতিত্ব করেন বাপার সভাপতি ফকরুল ইসলাম মুন্সী। বাপার সাধারণ সম্পাদক খুরশীদ আহমেদ ফরহাদের সঞ্চালনায় বিভিন্ন খাতের রফতানিকারক, সরকারী রফতানি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় এসএমই কমপিটিভনেস গ্রান্ট স্কিম বাপা-ইইউ প্রকল্পের আওতায় আয়োজিত এ গোলটেবিল বৈঠকে জানানো হয়। সার্কভুক্ত দেশগুলোতে কৃষিপ্রক্রিয়াকরণ পণ্য রফতানিতে ব্যাপক শুল্ক-অশুল্ক বাধার সম্মুখীন হচ্ছেন।