মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ সেপ্টেম্বর ২০১৭, ৪ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এ বছর জিডিপির প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৩ থেকে ৭ শতাংশ

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬
  • আইএমএফের পূর্বাভাস

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছর বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৩ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত। সম্প্রতি বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে এমন পূর্বাভাস।

তবে, কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগ ত্বরান্বিত করা এবং রাজস্ব ঘাটতি মেটানোর পরামর্শ সংস্থাটির। পূর্বাভাসকে ইতিবাচক হিসেবেই দেখছেন ব্যবসায়ীরা। তবে অর্থনীতিবিদরা বলছেন, বিশ্ব অর্থনীতির ধীরগতির মধ্যে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে হলে অভ্যন্তরীণ চাহিদা বাড়ানো জরুরী। সম্প্রতি বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। এতে বলা হয়েছে, চলতি বছরের প্রবৃদ্ধি হতে পারে ৬.৩ থেকে ৭ শতাংশ পর্যন্ত। সরকারের নীতিতে সামষ্টিক অর্থনীতির স্থিতিশীল অবস্থার কথা বলা হয়েছে প্রতিবেদনে। তবে বেসরকারী বিনিয়োগের ঘাটতিসহ রাজস্ব আদায়ের দিকে নজর দেয়ার তাগিদ আইএমএফের।

আইএমএফ বলছে, সরকারী বেতন বৃদ্ধিসহ নতুন ভ্যাট কাঠামোর কারণে চলতি অর্থবছর বাড়তে পারে মূল্যস্ফীতি। তবে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের দাম কমালে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে থাকবে। আর এ ব্যাপারে একমত অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরাও। বাজেট প্রণয়নে ও বাস্তবায়নে আরও মনোযোগী এবং সরকারী প্রকল্পগুলো বাস্তবায়নে সঠিক পরিকল্পনারও পরামর্শ দেয়া হয় আইএমএফের প্রতিবেদনে।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬

০৮/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



শীর্ষ সংবাদ: