মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সুস্বাদু পোলাও-বিরিয়ানি -

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬
  • শারমিন খান জিন্নাত

মোরগ পোলাও

যা লাগবে : হাড়সহ মোরগের বড় টুকরা ৮/১০ টা, পোলাওয়ের চাল ১/২ কেজি, দুধ ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১/৩ কাপ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, তেল ১/২ কাপ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৪/৫ টা, গোটা লং ২/৩ টা, এলাচ ২/৩ টা, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ১ টা বড়, পেঁয়াজ বেরেস্তা ১/৩ কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, শাহী জিরা ১/২ চা চামচ, গোলমরিচ ৬/৭ টা, মাওয়া ১/৩ কাপ।

যেভাবে করবেন : পোলায়ের চাল ধুয়ে নিন। মাংস ধুয়ে আদা রসুন বাটা, কাঁচা মরিচ ফালি টক দই লবণ গরম মসলা দিয়ে, মেরিনেট করে রাখুন ২০ মিনিট। একটা বড় প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন, লালচে রং এলে তাতে মাংস দিয়ে নেড়ে অল্প পানি দিয়ে ঢেকে দিন। পানি কমে গেলে ভাল করে কষিয়ে আর একটু পানি দিয়ে ঢেকে সেদ্ধ করে তুলে রাখুন। এবার বড় পাত্রে তেল দিয়ে তেজপাতা, এলাচ, দারুচিনি, লং, গোলমরিচ শাহী জিরা দিয়ে নাড়ুন, ঘ্রাণ ছড়ালে পোলাওয়ের চাল দিয়ে নেড়ে লবণ দিয়ে দুধ আর পানি দিয়ে ঢেকে রান্না করুন। পোলাও হয়ে গেলে তাতে মাংস আর মাওয়া দিয়ে উপর নিচ ভাল করে নেড়ে দিন। মেশানো হলে বেরেস্তা, কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার মোরগ পোলাও।

ড্রাই ফ্রুট পোলাও

যা লাগবে : ১ কাপ পোলায়ের চাল, তেজপাতা ২/৩ টা, শুকনা মরিচ ২ টা, জয়ত্রী ২ টুকরা, দারুচিনি ১/২ ইঞ্চি করে ২ টুকরা, সাদা এলাচ ৪ টা, কাজু বাদাম ১/৩ কাপ, শুকনা খেজুর কুচি ১/৩ কাপ, কিশমিশ ১/৩ কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ১/২ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পানি ২ কাপ।

যেভাবে করবেন : চাল ভাল করে ধুয়ে নিন। একটা প্যানে ঘি দিয়ে গরম করে তাতে সব শুকনা মসলাগুলো দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ ঘ্রাণ না ছড়ায়। তাতে ড্রাই ফ্রুটগুলো দিয়ে ১০ সেকেন্ড এমনভাবে ভাজুন যেন কাজুবাদামের রং সাদাই থাকে। এবার চাল লবণ চিনি দিয়ে ভাল করে নেড়ে পানি দিন। আবার নেড়ে গুঁড়া দুধ দিয়ে ভাল করে মিশিয়ে ঢেকে দিন, ২০ মিনিট হালকা আঁচে রান্না করুন। মাঝে একবার নেড়ে দিন এবং চাল টিপে দেখে নেবেন। সেদ্ধ হলে পোলাও ওপর নিচ করে (চাইলে আরও শুকনা ফল দিন) পরিবেশন করুন দারুণ স্বাদের ড্রাই ফ্রুট পোলাও।

কিমা পোলাও

যা লাগবে : কিমা (গরুর বা খাসির)- ১ কাপ, চিনিগুঁড়া/কালিজিরা/ বাসমতি চাল- ১ কাপ, মুগ ডাল ১/৩ কাপ, পেঁয়াজকুচি- ১ কাপ, কাজু বাদামকুচি ২ টেবিল চামচ, টমেটোকুচি-১ টা মাঝারি আকারের, পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ, আদা বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, জিরার গুঁড়া- ১ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ, জয়ফল গুঁড়া- ১/৪ চা চামচ, জয়ত্রী গুঁড়া- ১/৪ চা চামচ, লবণ- স্বাদমতো, কাঁচা মরিচ ৫-৬ টা, ছোট এলাচ- ২ টা, বড় এলাচ ১টা, তেজপাতা - ২ টা, দারুচিনি- ১ টা ১ইঞ্চি, তেল- ১/২ কাপ, ঘি- ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : কিমা ধুয়ে ছাকনিতে পানি ঝরাতে রাখুন। তারপর বাটিতে নিয়ে পেঁয়াজকুচি থেকে কাঁচামরিচ পর্যন্ত সব উপকরণ দিয়ে ভালভাবে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। চাল ও ডাল ধুয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ছাকনিতে নিয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি বড় পাত্রে তেল গরম করে পেঁয়াজকুচি ও আস্ত মসলাগুলো দিয়ে বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। এবার টমেটোকুচি ও বাদামকুচি দিয়ে ভাজতে থাকুন। টমেটো নরম হয়ে আসলে মাখিয়ে রাখা কিমা দিয়ে দিন এবং তেল মসলা থেকে আলাদা হওয়া পর্যন্ত ভাজুন। অল্প একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন এবং ৫ মিনিটের মতো রান্না করুন। কিমাতে পানি থাকলে ঢাকনা খুলে পানি শুকিয়ে আসা পর্যন্ত রান্না করুন। এবার পানি ঝরিয়ে রাখা চাল ও ডাল দিয়ে ৫ মিনিটের মতো ভাজুন। ভাজা হয়ে গেলে ৩ কাপ মতো পানি দিয়ে মাঝারি আঁচে ১০ মিনিট মতো রাখুন। তারপর উপরে ঘি ছড়িয়ে দিয়ে ভালভাবে ঢেকে দিন যেন ভাপ বের হতে না পারে। ২০ মিনিটের মতো কম আঁচে পোলাও ভাপে রাখুন। সাবধানে পাত্রের ঢাকনা খুলে পোলাও মিশিয়ে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

সবজি পোলাও

যা লাগবে : পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ফুলকপি ১/৩ কাপ, ব্রকলি ১/৩ কাপ, গাজর কিউব ১/২ কাপ, আলু কিউব ১/৩ কাপ, মটরশুঁটি ১/৩ কাপ, বরবটি আধা ইঞ্চি করে কাটা ১/৩ কাপ, ঘি ২ টেবিল চামচ, তেজপাত ২ টা, দারুচিনি ১/২ ইঞ্চি করে ৩ টুকরা, কালো এলাচ ১ টা, সাদা এলাচ ২ টা, লং ২ টা, গোলমরিচ ৪/৫টি, জিরা ১/২ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫/৬ টা, আদা কুচি ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন ২০ মিনিট। একটা প্যানে চালের দ্বিগুণ পানি, লবণ দিয়ে নেড়ে বলগ ওঠা পর্যন্ত জ্বাল বাড়িয়ে রান্না করুন, ৩/৪ মিনিট পর ২ চা চামচ ঘি, তেজপাতা ১টা, দারুচিনি ২ টুকরা, কালো এলাচ ১ টা, সাদা এলাচ ২টা, লং ২টা, গোলমরিচ ২/৩ টা দিয়ে নেরে ২/৩ মিনিট ঢেকে রান্না করুন। তারপর জ্বাল কমিয়ে ঢেকে দিন এবং ২০ মিনিট রান্না হতে দিন। এর মাঝে সবজি তৈরির জন্য প্রথমে একটা প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে তাতে একে একে (বাকি মসলা) জিরা, লং, সাদা এলাচ, কাঁচামরিচ ফালি, আদা কুচি, গোলমরিচ, লবণ দিয়ে ভাপানো সবজিগুলো দিন। আস্তে আস্তে নেড়ে কম জ্বালে ৫ মিনিট রান্না করুন। এবার চাল ভালভাবে সেদ্ধ হয়ে গেলে তাতে সবজি দিয়ে ভাল করে উপর নিচ করে নেড়ে দিন। জ্বাল বন্ধ করে ১ মিনিট ঢেকে রাখুন, ১ মিনিট পর মাংস, কাবাব, সালাদ দিয়ে গরম গরম উপভোগ করুন মজার স্বাদের সবজি পোলাও।

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬

০৮/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: