মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ভালবাসার ফুল গোলাপ

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬
  • মেরীনা চৌধুরী

গোলাপের আরেক নাম ভালবাসা। ভালবাসার আরেক নাম গোলাপ। যে সুখেও আছে, শোকেও আছে। আছে নানা অনুষঙ্গে। এই উপমহাদেশে গোলাপ এসেছিল মোগল রাজপুত্র বাবরের হাত ধরে। তারপর থেকেই কখনও রক্তিম ভালবাসায়, কখনও বিষাদসিন্ধুর দ্যোতক।

আবার গোলাপ প্রকৃতির সীমাহীন সৌন্দর্যের অপরূপ বহির্প্রকাশ। বর্তমান সভ্যতার মাঝে ‘ফুলের রানী’ হিসেবে বিরাজ করছে। গোলাপই বিশ্বের সর্বজনবিদিত ফুল। গোলাপের প্রধান আকর্ষণ ফুল। লাল, সাদা, গোলাপী, খয়েরী সিঁদুরে, গাঢ় লাল।

বর্তমানে ফ্ল্যাটবাড়িতে সবাই টবেই গোলাপ চাষ করে থাকেন। এই পৃথিবী বিখ্যাত এই ফুলগাছ কিভাবে লাগাবেন দেয়া হলো সে গাইডলাইন। টব ॥ সিমেন্ট, মাটি, কাঠ বা পলিথিনের ২০-২৫ সেমি আয়তনের টব গোলাপ চাষ করার উপযুক্ত। কলম করা গোলাপ চারা ১০-১২ সেমি টবে লাগিয়ে এক বছর রেখে একটু বড় করে নেয়া দরকার। পরে অক্টোবরে নির্দিষ্ট টব পরিবর্তন করা ভাল। টব পরিবর্তের সময় পুরনো মাটি কিছুটা ঝেড়ে অপ্রয়োজনীয় ডাল ছাঁটাই ও হাল্কাভাবে কিছুটা শিকড় ছাঁটাই করে প্রয়োজনীয় সার ও মাটি দিয়ে নতুন টব ভর্তি করতে হবে।

টবের জন্য বিভিন্ন উপাদান মিশিয়ে উপযুক্ত মাটি তৈরি করতে হয়। দুই ভাগ দোআঁশ মাটি ও এক ভাগ শুকনা গোবর সার মিশিয়ে অথবা তিন ভাগ দোআঁশ মাটি, এক ভাগ পাতাসার, এক ভাগ শুকনা গোবর সার, সামান্য পোড়ামাটি মিশিয়েও মাটি তৈরি করা যায়। এছাড়া টব ভর্তির সময় প্রতিটি টবে ১০ গ্রাম চুন, ৩০ গ্রাম হাড়ের গুঁড়া, মুঠে-কাঠ কয়লার গুঁড়া, ১০ গ্রাম বিএইচসি (৫০%), ১০ গ্রাম ব্রাসিকল মাটির সঙ্গে মিশিয়ে নেয়া উচিত। টবে মাটি ভর্তি করে উপরের দিকে ৩-৪ সেমি স্থান খালি রাখা ভাল। টবে এগুলো ভর্তি করার ১০-১২ দিন পর নির্দিষ্ট ঋতুতে চারা বসানো যায়। চারা বসানোর পর হাল্কা সেচ দেয়া জরুরী। পানি বের হওয়ার জন্য টবের নিচে ২-৩টি ফুটো থাকা ও সেগুলোর ওপর প্রয়োজনমতো খোলামুচির ঢাকনা দেয়া প্রয়োজন। মাটি তৈরির সময় সামান্য চুন মেশাবেন।

পরিচর্যা ॥ অনেক সময় গাছে উই বা নেমাটোভের আক্রমণ হলে গাছের শিকড় ভরে দেয়ার সময় সারের সঙ্গে নিম খোল ব্যবহার করলে উপকার পাবেন।

গোলাপ গাছে রোগ ও পোকার আক্রমণ হলে আক্রান্ত ডাল ছাঁটাইয়ের মাধ্যমে বিনষ্ট করা হয়। ক্ষতে ছত্রাকনাশক ওষুধের প্রলেপ দেয়া উচিত। এছাড়াও গাছে ব্লাইটক্স দ্রবণ (০.৪%) ছড়ালে উপকার পাওয়া যায়। আমাদের দেশে মাঘ, ফাল্গুন বা জ্যৈষ্ঠ মাসের শেষ সপ্তাহ থেকে আষাঢ় মাসের ১০ তারিখ পর্যন্ত জমিতে গোলাপ গাছ লাগাতে হয়। নতুন বসানো চারাগুলো এক সপ্তাহ ঢেকে রাখতে হয়, যাতে দুপুরের রোদের হাত থেকে গাছগুলো এক সপ্তাহ আড়াল থাকে।

ছবি : নাসিফ শুভ

মডেল : রাসেল ও জেরিন

পোশাক : ডিমান্ড

প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী ২০১৬

০৮/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: