১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

কর কর্মকর্তাদের জন্য আরচরণবিধি হচ্ছে


অর্থনৈতিক রিপোর্টার॥ কর আদায়কারী কর্মকর্তা-কর্মচারীদের আচরণ কেমন হবে- তা নতুন আয়কর আইনে সংযোজন করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) পরামর্শ দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রবিবার রাজধানীর এনবিআর ভবনে ‘নতুন আয়কর আইন প্রণয়নের লক্ষ্যে এক পরামর্শ সভায় তিনি এ কথা বলেন। আইনমন্ত্রী বলেন, সরকার জনগণকে পার্টনার হিসেবে দেখতে চায়। তাই নতুন কর আইন করবান্ধব ও ব্যবসায়ীবান্ধব হতে হবে। এজন্য কর আদায়কারী কর্মকর্তা-কর্মচারীদের আচরণ কেমন হবে তা নতুন আয়কর আইনে সংযোজন করতে হবে। আইনে আচরণ বিধির স্পষ্ট উল্লেখ থাকতে হবে।

তিনি বলেন, আমাদের করের পরিধি বেড়েছে। এখন গ্রাম-গঞ্জের মানুষ কর দিতে আগ্রহী হচ্ছে। তাই নতুন আয়কর আইনে রাজস্ব আহরণ পদ্ধতি সহজ ও সহনীয় হতে হবে; যাতে গ্রাম গঞ্জ থেকে শুরু করে সব শ্রেণির মানুষ সহজে কর দিতে পারে।

৩২ বছর আগে এক অর্ডিন্যান্সের মাধ্যমে এখনো কর আদায় হচ্ছে। তাই এই অর্ডিন্যান্স থেকে বের হয়ে আয়কর আইন করার উদ্যোগ নিয়েছে সরকার বলে জানান মন্ত্রী। আনিসুল হক বলেন, একসময় আমাদের বাজেট ছিল বৈদেশিক সাহায্য নির্ভর। কিন্তু এখন আমরা আমাদের অভ্যন্তরীণ সম্পদের মাধ্যমে বাজেট করছি। তাই নতুন কর আইন অভ্যন্তরীণ সম্পদ আহরণে আরও অগ্রণী ভূমিকা পালন করবে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে সভায় আরও ছিলেন এনবিআর সদস্য ফরিদ উদ্দিন, সৈয়দ আমিনুল করিম, ডিসিসিআই প্রতিনিধি হায়দার আলী প্রমুখ।

##