মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রেলে যুক্ত হচ্ছে ২৭০ বগি ও ৭০ ইঞ্জিন

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৫৩ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার॥ বাংলাদেশ রেলওয়ের বহরে যুক্ত হতে যাচ্ছে ২৭০টি নতুন বগি এবং ৭০টি ইঞ্জিন বা লোকোমোটিভ। আগামী মার্চে দেশে আসতে শুরু করবে ইন্দোনেশিয়া এবং ভারত থেকে আমদানি করা এসব ইঞ্জিন ও বগি। সে সাথে বদলে যাচ্ছে ট্রেনগুলোর চিরাচরিত রঙেও। বাংলাদেশের পতাকার রং লাল এবং সবুজে রাঙানো হবে সবগুলো বগি।

স্বাভাবিক নিয়মে একটি ইঞ্জিনের অন্তত ২২টি যাত্রীবাহী বগি বা কোচ টেনে নেয়ার সক্ষমতা থাকলেও বগি সংকটসহ নানা সমস্যার কারণে বাংলাদেশে তা সম্ভব হয় না। মূলত কোচের স্বল্পতা থাকায় মাত্র ৭ থেকে ১৫টি বগি নিয়ে যাতায়াত করে অধিকাংশ যাত্রীবাহী ট্রেন। এতে এক দিকে টিকিট সংকট সৃষ্টি হয় অন্যদিকে সমান জ্বালানী খরচ করে কম বগি নেয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় রেল কর্তৃপক্ষকে।

রেলওয়ের ৫১ বছরের ইতিহাসে বগি এবং ইঞ্জিন কেনার ক্ষেত্রে বড় ধরণের কোনো বিনিয়োগ হয়নি। যোগাযোগ মন্ত্রণালয় থেকে রেলপথ মন্ত্রণালয় পৃথক হবার পর নতুন করে বিনিয়োগ শুরু হয়। এরই অংশ হিসেবে মার্চে ইন্দোনেশিয়া থেকে ১৫০টি এবং ভারত থেকে ১২০টি বগি দেশে আসার কথা রয়েছে।

শুধু বগি নয়, সে সাথে আনা হচ্ছে ৭০টি ইঞ্জিনও। একই সাথে বদলে দেয়া হবে ট্রেনগুলোর চিরাচরিত রঙও। রেলপথ সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি, এ বি এম ফজলে করিম এমপি বলেন, 'যে রকম বাংলাদেশ বিমানের একটি রঙ আছে সে রকম রেলেও আমরা বাংলাদেশের পতাকার সাথে রঙে মিল রেখে ট্রেনগুলোর রঙ করা হবে, মেইল ট্রেন ও ইন্টার-ডিসট্রিক্ট ট্রেনগুলোর একেটার সাথে আরেকটার পার্থক্য থাকবে।'

পূর্ব এবং পশ্চিম জোনে বিভক্ত বাংলাদেশ রেলওয়ে প্রতি বছর অন্তত ৪ কোটি যাত্রী পরিবহন করে। এর মধ্যে পূর্বাঞ্চলে যাত্রী সংখ্যা আড়াই কোটি।

##

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৫৩ পি. এম.

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ব্যবসা বানিজ্য



শীর্ষ সংবাদ: