১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এ বছর দেশের প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৩ শতাংশ থেকে ৭ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার॥ চলতি অর্থবছর বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৩ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত। সম্প্রতি বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে এমন পূর্বাভাস।

তবে, কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগ তরান্বিত করা এবং রাজস্ব ঘাটতি মেটানোর পরামর্শ সংস্থাটির। পূর্বাভাসকে ইতিবাচক হিসেবেই দেখছেন ব্যবসায়ীরা। তবে অর্থনীতিবিদরা বলছেন, বিশ্ব অর্থনীতির ধীরগতির মধ্যে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে হলে অভ্যন্তরীণ চাহিদা বাড়ানো জরুরি।

সম্প্রতি বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। এতে বলা হয়েছে, চলতি বছরের প্রবৃদ্ধি হতে পারে ৬.৩ থেকে ৭ শতাংশ পর্যন্ত। সরকারের নীতিতে সামষ্টিক অর্থনীতির স্থিতিশীল অবস্থার কথা বলা হয়েছে প্রতিবেদনে। তবে, বেসরকারি বিনিয়োগের ঘাটতিসহ রাজস্ব আদায়ের দিকে নজর দেয়ার তাগিদ আইএমএফ এর।

ব্যবসায়ীরা বলছেন, কয়েক বছরের প্রতিকূল রাজনৈতিক অবস্থার কারণে সৃষ্ট বিনিয়োগ খরা কাটিয়ে উঠতে কিছুটা সময় লাগছে। তবে এ সমস্যা সমাধানে সামষ্টিক অর্থনীতির সুবিধা কাজে লাগানোর পরামর্শ অর্থনীতিবিদদের।

আইএমএফ বলছে, সরকারি বেতন বৃদ্ধিসহ নতুন ভ্যাট কাঠামোর কারণে চলতি অর্থবছর বাড়তে পারে মূল্যস্ফীতি। তবে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের দাম কমালে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে থাকবে। আর এ ব্যাপারে একমত অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরাও। বাজেট প্রণয়নে ও বাস্তবায়নে আরো মনোযোগী এবং সরকারি প্রকল্পগুলো বাস্তবায়নে সঠিক পরিকল্পনারও পরামর্শ দেয়া হয় আইএমএফ এর প্রতিবেদনে।

##