২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হাইতিতে অন্তবর্তীকালীন সরকার গঠনে সমঝোতা


হাইতিতে অন্তবর্তীকালীন সরকার গঠনে সমঝোতা

অনলাইন ডেস্ক ॥ হাইতিতে প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার আগ মুহূর্তে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ব্যাপারে সম্মত হয়েছেন দেশটির রাজনীতিকরা। তিন দফা প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত হওয়ার পর দেশটিতে নেতৃত্ব শূন্যতা তৈরি হওয়ার আশঙ্কা দেখা দেয়। রাজনীতিকরা সমঝোতা চুক্তি সই করায় এই সংকট থেকে আপাতত মুক্তির পথ পাওয়া গেল। রবিবার দেশটির প্রেসিডেন্টের মিশেল মর্টেলির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে। বিবিসি বলছে, চুক্তি অনুযায়ী দেশটির পার্লামেন্ট চার মাসের জন্য একজন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট নির্বাচন করবে। নতুন এই চুক্তিতে পার্লামেন্টের উভয় কক্ষের প্রেসিডেন্টই সই করবেন। নতুন প্রধানমন্ত্রী মনোনয়নে পার্লামেন্ট সম্মত হওয়ার আগ পর্যন্ত বর্তমান প্রধানমন্ত্রী ইভাস পলই দায়িত্ব পালন করে যাবেন।

নতুন চুক্তি অনুযায়ী চলতি বছরের ২৪ এপ্রিল দেশটিতে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে এবং নতুন প্রেসিডেন্টের অভিষেক হবে ১৪ মে। বছরেরও বেশি সময় ধরে রাজনৈতিক অস্থিতিশীলতার পর নতুন চুক্তি ক্যারিবীয় এই জাতির সামনে নতুন করে শুরু করার একটি সুযোগ। সাবেক সেনাদের সঙ্গে সরকারবিরোধীদের সহিংসতা চলাকালে ওই ব্যক্তিকে মারা যান। তবে বিদায়ী প্রেসিডেন্ট মর্টেলি সতর্ক করে দিয়ে বলেছেন, আমাদের সজাগ থাকতে হবে। কারণ কোনো কোনো মানুষ এই চুক্তি সমর্থনে করছে না। হাইতির নির্বাচন কাউন্সিল তিন দফা প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করে। এর আগে শুক্রবার, রাজধানী পোর্ট অব প্রিন্সে সেনাবাহিনীর সন্দেহভাজন সাবেক সদস্য বিক্ষুদ্ধ জনতার মারধরে নিহত হয়েছেন। সাবেক সেনাদের সঙ্গে সরকারবিরোধীদের সহিংসতা চলাকালে ওই ব্যক্তিকে মারা যান।

কারচুপির অভিযোগ এবং সহিংসতার কারণে গেল মাসে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায়। হাইতির প্রথম দফা নির্বাচনে প্রেসিডেন্ট মিশেল মর্টেলি সমর্থিত প্রার্থী জোভেনেল মোসি এগিয়ে ছিলেন। তিনি পেয়েছিলেন এক তৃতীয়াংশ ভোট। আর বিরোধী প্রার্থী পেয়েছিলেন এক চতুর্থাংশ ভোট। কিন্তু নির্বাচনে ক্ষমতাসীন প্রার্থীর পক্ষে ব্যাপক কারচুপির অভিযোগ করে রান অফ ভোট বর্জন করেন বিরোধী প্রার্ধী। কয়েক দশক ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার পর ছয় বছর আগে প্রলয়ঙ্করী এক ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয় হাইতি। ওই ভূমিকম্পের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ফের রাজনৈতিক অচলাবস্থার দিকে এগিয়ে যাচ্ছে ক্যারিবীয় দেশটি।

সম্পর্কিত:
পাতা থেকে: