২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

লোকসানের ক্ষতিপূরণ দিচ্ছেন শাহরুখ


লোকসানের ক্ষতিপূরণ দিচ্ছেন শাহরুখ

অনলাইন ডেস্ক ॥ শাহরুখ খান ও কাজল জুটির ‘দিলওয়ালে’ ছিলো গত বছরের বহুল কাঙ্ক্ষিত ছবির মধ্যে অন্যতম। বহির্বিশ্বে শাহরুখের অন্য সব ছবির চেয়ে বেশি আয় করলেও ভারতে প্রত্যাশার ধারেকাছে যেতে পারেনি এটি। এ কারণে পরিবেশকদের পড়তে হয়েছে বিরাট লোকসানের মুখে।

ভুক্তভোগী এসব পরিবেশকের জন্য উদার পদক্ষেপ নিয়েছেন শাহরুখ। তিনি বাড়িয়ে দিচ্ছেন সাহায্যের হাত। ৫০ বছর বয়সী এই অভিনেতা ‘দিলওয়ালে’র কারণে লোকসানের অর্ধেকটা ফিরিয়ে দিচ্ছেন। বলিউড বাণিজ্য বিশ্লেষক কোমল নাহাতা টুইটারে এ খবর দিয়ে লিখেছেন, ‘একেই বলে বিবেচক প্রযোজক।’

রোহিত শেঠি পরিচালিত ছবিটি গত ১৮ ডিসেম্বর মুক্তি পাওয়ার আগে ব্যাপক আলোচিত ছিলো। বিশেষ করে পাঁচ বছর বিরতি দিয়ে শাহরুখ ও কাজলের জুটি বাঁধার বিষয়টি ছিলো সবার মুখে মুখে। কিন্তু নিজের দেশে চরম অসহিঞ্চুতা নিয়ে শাহরুখের মন্তব্য বিতর্কের জন্ম দেওয়ায় ভারতের অনেক জায়গায় ছবিটি আলোর মুখ দেখতে পারেনি।

ডানপন্থী বেশকিছু সংগঠন ছবিটির প্রদর্শনীর বিরুদ্ধে বিক্ষোভ করে, সঙ্গে শাহরুখের কুশপুত্তলিকা ও ‘দিলওয়ালে’র পোস্টার পোড়ায়। বিষয়বস্তু সাদাসিধে আর গতানুগতিক বলেও সমালোচিত হয়েছে ছবিটি। সব মিলিয়ে ভারতজুড়ে মার খেয়েছে এটি। ভারতে এর আয় হয়েছে ১৪৮ কোটি রুপি।

নিজেদের জুটির নতুন ছবির ব্যবসা নিয়ে হতাশ শাহরুখ ও কাজল। শাহরুখ তো সাংবাদিকদের বলেছেনই, ‘যেমনটি হওয়ার কথা ছিলো আমার মনে হয় না ছবিটি তা অর্জন করতে পেরেছে। ব্যক্তিগতভাবে আমি এ নিয়ে হতাশ। সত্যি বলতে, আমি যেমন চেয়েছিলাম, ভারতে ছবিটি তেমন কিছু করতে পারেনি। তবে জার্মানি ও অস্ট্রিয়ার মতো বিভিন্ন দেশ থেকে ভালো ফল এসেছে। এতেই বোঝা যায়, ভারতীয় ছবি দূর থেকে বহুদূরে পৌঁছে গেছে। সুতরাং ব্যবসার সুযোগও তৈরি হয়েছে।’

গত বছর রণবীর কাপুর ও দীপিকা পাড়ুকোন জুটি তাদের ‘তামাশা’ বক্স অফিসে প্রত্যাশিত সাফল্য না পাওয়ায় প্রযোজককে মোটা অঙ্কের সম্মানী ফিরিয়ে দেন। ২০১২ সালে আব্বাস মাস্তানের ‘প্লেয়ারস’ বিধ্বস্ত হওয়ায় অভিষেক বচ্চন ফিরিয়ে দেন পারিশ্রমিক। এ ছাড়া নর্মদা বাঁচাও আন্দোলনকে সমর্থন জানানোর কারণে গুজরাটে ‘ফানা’ মুক্তি না পাওয়ায় প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মসকে ২ কোটি রুপি ফিরিয়ে দেন আমির খান।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: