১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মোবাইল ফোনের অ্যাপ ঠেকাবে আত্মহত্যা


মোবাইল ফোনের অ্যাপ ঠেকাবে আত্মহত্যা

অনলাইন ডেস্ক ॥ ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস মার্কিন গবেষকদের সাথে মিলে একটি অ্যাপ তৈরির কাজ করছে যেটা মানুষকে আত্মহত্যা করা থেকে বিরত রাখতে সাহায্য করবে বলে ধারণা করা হচ্ছে।

এই অ্যাপের মাধ্যমে সংশ্লিষ্ট চিকিৎসকেরা আত্মহত্যা প্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবে।

এর মাধ্যমে রোগীর সব ধরণের ডিজিটাল যোগাযোগ যেমন-ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে, যার ফলে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা করা যাবে।

লিভারপুল ভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এখন আলোচনা করছে, যাতে করে আগামী জুন মাস নাগাদ এরকম একটি অ্যাপের প্রোটোটাইপ তৈরি করা যায় এবং আগামী বছরের জানুয়ারি মাস নাগাদ একজন আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর এই অ্যাপটির পরীক্ষা চালানো যায়।

বলা হচ্ছে, যেসব আত্মহত্যা প্রবণ ব্যক্তি স্বেচ্ছায় তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করতে দেবে তাদেরকেই এই ‘অ্যাপ চিকিৎসা’র আওতায় রাখা হবে।

কিন্তু অ্যাপ দিয়ে কিভাবে বোঝা যাবে একজন মানুষ আত্মহত্যা করতে যাচ্ছে?

ধরা যাক, অ্যাপের মাধ্যমে দেখা গেল সংশ্লিষ্ট আত্মহত্যা প্রবণ ব্যক্তি এমন এক এলাকার দিকে যাচ্ছে যেটা আত্মহত্যার একটি হটস্পট, অর্থাৎ এর আগে বহু মানুষ এখানে আত্মহত্যা করেছে। কিংবা সে তার একজন বন্ধুকে বলছে, তার আর বেঁচে থাকতে ইচ্ছে করছে না।

সাথে সাথেই অ্যাপটি সংশ্লিষ্ট চিকিৎসককে সতর্ক করে দেবে, যে উপযুক্ত ব্যক্তি বা কর্তৃপক্ষকে নিয়োগ করবে ত্বরিৎ ব্যবস্থা নেবার জন্য।

মার্সিকেয়ারের মেডিকেল ডিরেক্টর ড. ডেভিড ফিয়ার্নলে বলেন, “এই অ্যাপের সম্ভাবনা অনেক”।

“আমাদের ধারণা যাদের মধ্যে নিজেদেরকে ক্ষতি করার প্রবণতা অনেক বেশী তাদের ব্যাপারে আমরা এখনকার চাইতে অনেক বেশী কার্যকরভাবে পূর্বাভাস পাব। ফলশ্রুতিতে তাদের জীবন রক্ষা করতেও আমরা কার্যকর ব্যবস্থা নিতে পারব”।

সূত্র : বিবিসি বাংলা

সম্পর্কিত:
পাতা থেকে: