মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ওয়াটসন ও যুবরাজের রেকর্ড পারিশ্রমিক

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৮ এ. এম.
  • প্রায় দেড় কোটি রুপীতে হায়দরাবাদে মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার ॥ মুশফিক-তামিমের মতো ক্রিকেটার দল না পেলেও, প্রায় দেড় কেটি রুপীতে ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমানকে দলে ভিড়িয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। শনিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) প্রথম পর্বের নিলামে বাংলাদেশী ‘সেনসশনাল’ পেসারের জন্য ১ কোটি ৪০ লাখ রুপী খরচ করে ফ্র্যাঞ্চাইজিটি। নবম আসরের বাজার দরে বড় চমক শেন ওয়াটসন। কালকের নিলামে অস্ট্রেলিয়ান অলরান্ডারকে এ পর্যন্ত সর্বোচ্চ সাড়ে ৯ কোটি রুপীতে দলে ভেড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দ্বিতীয় সর্বোচ্চ ৭ কোটিতে ‘লোকাল হিরো’ যুবরাজ সিংয়ের জায়গা হয়েছে হায়দরবাদে। চমক সৃষ্টি করেছেন ক্রিস মরিসও। মুম্বাই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইটরাইডার্সের সঙ্গে তুমুল প্রতিদ্বফন্দতার পর ৭ কোটি রুপীতে এই প্রোটিয়া পেসারকে পায় দিল্লী ডেয়ারডেভিলস!

গত বছর এপ্রিলে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ১৯ বছর বয়সী মুস্তাফিজ। মাত্র এক বছরের ক্যারিয়ারে বিশ্বের নানাপ্রান্তে টি২০ লীগগুলোর আকর্ষণে পরিণত হন দুরন্ত এই পোসার। নিলামে মুস্তাফিজের ভিত্তি মূল্য (বেস প্রাইস) ছিল ৫০ লাখ রুপী। তাকে নিতে নিলামের হাঁকটা শুরু করে সানরাইজার্স হায়দরাবাদই। এরপর দাম বাড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বেঙ্গালুরু হাল ছাড়লে শেষ পর্যন্ত দ্রুতগতির বাঁ-হাতিকে ১ কোটি ৪০ লাখ রুপীতে কিনে নেয় হায়দরাবাদ। ৯ এপ্রিল শুরু হতে যাওয়া আইপিএলের নবম আসরে বাংলাদেশী তারকা খেলবেন যুবরাজ সিংয়ের সঙ্গে। দলটি আরও নিয়েছে অভিজ্ঞ পেসার আশিস নেহরাকে। বিশ্বের জনপ্রিয়তম টি২০ টুর্নামেন্টে ষষ্ঠ বাংলাদেশী হিসেবে খেলতে যাচ্ছেন মুস্তাফিজ।

তার আগে রমরমা এই লীগে টাইগার প্রতিনিধি হিসেবে খেলেছেন মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান (এবারও নাইটরাইডার্সে), আব্দুর রাজ্জাক ও তামিম ইকবাল। কাল মুশফিকুর রহীমের নামও নিলামে উঠেছিল। ৩০ লাখ রুপী ছিল তার ভিত্তি মূল্য। কিন্তু শেষ পর্যন্ত কোন দল নেয়নি তাকে। ৫০ লাখ ভিত্তি মূল্যের তামিমকেও কেউ কেনেনি। পাকিস্তান সুপার লীগেও (পিএসএল) একটি দল কিনেছিল ২০ বছরের মুস্তাফিজকে। কিন্তু এই তরুণ ‘বিস্ময়’ ইনজুরিতে পড়ায় পিএসএলে খেলতে পারছেন না। গত বছর আসলেই ‘বিস্ময়’ হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আগমন মুস্তাফিজের। এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি২০তে প্রথম ডাক পান। অভিষেক ম্যাচেই শহীদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজের উইকেট তুলে নেন। জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলার সুযোগ পান। সেখানে ইতিহাস গড়েন।

ইতিহাসের মাত্র দ্বিতীয় বোলার হিসেবে ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতে ৫ উইকেট তুলে নেন। ২ টেস্টে ৪, ৯ ওয়ানডেতে ২৬ ও ৭ টি২০তে ১০ উইকেট নিয়ে বর্তমান বিশ্বের এক বিস্ময়কার বোলার মুস্তাফিজ। ২ কোটি রুপী ভিত্তি মূল্যের ওয়াটসনকে পেতে লড়াইয়ে অবতীর্ণ হয় মুম্বাই ইন্ডিয়ান্স ও ব্যাঙ্গালুরু। ৫.৫, ৮.৫ ও শেষ পর্যন্ত ৯.৫ কোটিতে তাকে কিনে নেয় বেঙ্গালুরু। যুবরাজের নিলামও শুরু হয় ২ কোটি রুপী দিয়ে। মুম্বাই প্রথমে ডাক দেয়, পরে যোগ দেয় বেঙ্গালুরু ও হায়দরাবাদ। ৫ কোটি হয়ে শেষ পর্যন্ত মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ ৭ কোটিতে এই তারকা অলরাউন্ডারকে কিনে নেয় হায়দরাবাদ। যা স্থানীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। ইংল্যান্ডের কেভিন পিটারসেনকে ৩.৫ কোটিতে দলভুক্ত করে নতুন দল পুনে সুপারজায়ান্টস। ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথকে ২.৩ কোটিতে কিনেছে আরেক নতুন দল গুজরাট লায়ন্স। ২ কোটি রুপী ভিত্তি মূল্যের ইশান্ত শর্মাকে ৩.৮ কোটিতে দলে ভিড়িয়েছে পুনে।

আরেক জাতীয় পেসার আশীষ নেহরাকে ৫ কোটিতে নিয়েছে যুবি-মুস্তাফিজদের হায়দরাবাদ। দলে সতীর্থ হিসেবে কিউই বাঁহাতি তারকা ট্রেন্ট বোল্টকেও পাবেন মুস্তাফিজ। ভারতের মাটিতে ৯ এপ্রিল আইপিএল শুরু হয়ে শেষ হবে ২৯ মে।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৮ এ. এম.

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলা



শীর্ষ সংবাদ: