১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

মর্যাদার লড়াইয়ে চেলসি-ম্যানইউ


স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলের মর্যাদার ম্যাচে আজ রাতে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড। লন্ডনের বিখ্যাত স্ট্যামফোর্ড ব্রিজে ম্যাচটি জিততে মুখিয়ে আছে দু’দলই।

আজকের আরেক ম্যাচে লড়বে বোর্নমাউথ ও আর্সেনাল। বর্তমানে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে অবস্থান করছে ম্যানইউ। তাদের পয়েন্ট ২৪ ম্যাচে ৪০। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ১৩ নম্বরে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। শিরোপা প্রত্যাশী আর্সেনাল ৪৫ পয়েন্ট নিয়ে চার নম্বরে।

ম্যাচটি ম্যানইউ কোচ লুইস ভ্যান গাল ও চেলসি কোচ গাস হিডিংঙ্কের জন্য ম্যাচটি শ্রেষ্ঠত্বের লড়াই। দু’জনই হল্যান্ডের। ডাচ কোচদ্বয় নিজ নিজ দলকে জেতানোর প্রত্যয়ের কথা শুনিয়েছেন। সপ্তাহ দুই আগে ওল্ডট্র্যাফোর্ডে সাউদাম্পটনের কাছে ১-০ গোলে হেরেছিল রেড ডেভিলসরা। তবে পরের দু’টি ম্যাচেই জিতেছে ওয়েন রুনির দল। এফএ কাপে ডার্বি কাউন্টিকে ৩-১ গোলে হারানোর পর লীগে স্টোক সিটির বিরুদ্ধে জয় ৩-০ গোলে। শীর্ষে থাকা লিচেস্টার সিটির চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে থাকা ম্যানইউ জয়ের ধারায় থাকতে চায়।

ম্যাচটির আগে ম্যানইউ কোচ ভ্যান গাল বলেন, ম্যাচটি জিততে চাই সবাই। সবাই আত্মবিশ্বাসী সেরাটা খেললে জেতা সম্ভব। তবে ম্যাচটি কঠিন হবে। কারণ হিডিঙ্ক অসাধারণ একজন কোচ। সে জানে কি করতে হয়। চেলসির অন্তর্বর্তীকালীন কোচ গাস হিডিঙ্ক বলেন, এটা অনেক বড় ম্যাচ। তবে ছেলেরা চাই জিততে। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে ব্লুজদের একাদশে ফিরছেন বেলজিয়ামের তারকা ইডেন হ্যাজার্ড। তবে পেড্রো, রাদামেল ফ্যালকাও ও লোইক রেমির ফেরা নিয়ে সংশয় আছে।

চেলসি ও ম্যানইউ’র সর্বশেষ লীগ ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ওল্ডট্র্যাফোর্ডে ম্যাচটি হয়েছিল ২০১৫ সালের ২৮ ডিসেম্বর। ম্যাচটিতে নিজেদের মাঠে আধিপত্য বিস্তার করে খেলে রেড ডেভিলসরা। তবে ম্যাচ জিততে পারেনি বর্তমান চ্যাম্পিয়নারাও। গাস হিডিঙ্কের শিষ্যরাও বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেন। ইপিএলে চেলসি ও ম্যানইউ দু’দলই বেশ দুঃসময়ে আছে। এই কঠিন সময়ে তারা একে অপরের মুখোমুখি হয়েছিল প্রথম পর্বের লড়াইয়ে। দুই দলের দুই গোলরক্ষক ডেভিড ডি গিয়া ও থিবো কর্টোয়ার দারুণ কিছু সেভে লুইস ভ্যান গাল ও গাস হিডিঙ্কের শিষ্যদের পয়েন্ট ভাগাভাগি করতে হয়। তবে ফিরতি লেগের ম্যাচটি দারুণ জমজমাট ও উপভোগ্য হবে বলে মনে করছেন অনেকে।

এদিকে চেলসির সাবেক কোচ জোশে মরিনহোর প্রতিনিধির সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেড কর্তৃপক্ষ আলোচনা করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। গত ডিসেম্বরে চেলসি থেকে বরখাস্ত হওয়া ৫৩ বছর বয়সী পর্তুগালের এই কোচ ওল্ডট্র্যাফোর্ডে ভ্যান গালের স্থলাভিষিক্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। জানা গেছে, এখন পর্যন্ত দুইপক্ষ ঐকমত্যে পৌঁছায়নি। ইউনাইটেড এ ব্যাপারে কোন মন্তব্যও করেনি। কিন্তু আলোচনা শুরু হয়েছে। ৬৪ বছর বয়সী ডাচ কোচ ভ্যান গালের চুক্তির মেয়াদ শেষের এক বছর আগে এ মৌসুমের শেষের দিকে ইউনাইটেড ছেড়ে যাবেন বলে ধারণা করা হচ্ছে। আর এটা ইউনাইটেডের দায়িত্ব নিতে মুখিয়ে থাকা মরিনহোর পথ সুগম করে দিতে পারে বলে খবর। সদ্যই ম্যানচেস্টার সিটি বার্সিলোনার সাবেক কোচ পেপ গার্ডিওলাকে আগামী মৌসুম থেকে দায়িত্ব দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে। স্পেশাল ওয়ান মরিনহো ম্যানইউ’র দায়িত্ব নিলে দু’জনের পুরনো দ্বৈরথটা আবারও চাঙ্গা হয়ে উঠবে। যার শুরু হয়েছিল ২০১০ সালে মরিনহো রিয়াল মাদ্রিদের কোচ হওয়ার পর। ইপিএলে জানুয়ারি মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সার্জিও অ্যাগুয়েরো। এই নিয়ে তৃতীয়বার ইপিএলে মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন আর্জেন্টাইন তারকা। জানুয়ারি মাসে লীগে ম্যানচেস্টার সিটির ৮ গোলের ৫টিই করেন আর্জেন্টিনার এই ফরোয়ার্ড। আর একটি গোলে সহযোগিতাও করেন। জানুয়ারিতে লীগে চার ম্যাচ খেলে দু’টিতে জেতে সিটি, বাকি দু’টি ম্যাচ ড্র করে। গত মাসের সেরা কোচ হয়েছেন সাউদাম্পটনের রোনাল্ড কুম্যান।