২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক হলেন ইফতেখার উজ জামান


অর্থনৈতিক রিপোর্টার ॥ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে মোঃ ইফতেখার উজ জামানকে দায়িত্ব দেয়া হয়েছে। বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়েয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে জারিকৃত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, মোঃ ইফতেখার উজ জামান গত বছরের ডিসেম্বর থেকে আইসিবির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার আগে তিনি একই প্রতিষ্ঠানের উপ-ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে ছিলেন।

আইসিবি সূত্রে জানা যায়, মোঃ ইফতেখার উজ জামান ১৯৮৩ সালে সিনিয়র অফিসার হিসেবে আইসিবিতে যোগ দেন। এ প্রতিষ্ঠানেই তার ক্যারিয়ারের বড় অংশ কেটেছে। জনতা ব্যাংকে ডিএমডি হিসেবে যোগ দেয়ার আগে তিনি আইসিবির মহাব্যবস্থাপক ছিলেন। আইসিবিতে থাকাকালে তিনি আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট, প্রশাসন ও আইন বিভাগ, অর্থনৈতিক ও বাণিজ্যিক গবেষণা বিভাগ এবং ঋণ অনুমোদন বিভাগ, সংস্থাপন বিভাগ ও কর্মচারী বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রকল্প ঋণ হিসাব বিভাগ ও প্রকল্প বাস্তবায়ন বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রকল্প বাস্তবায়ন ও পাবলিক ইস্যু বিভাগ (অতিরিক্ত বিভাগ), প্রশাসন ডিভিশনসহ আইসিবির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৭৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তিনি পরিসংখ্যানে সম্মান ডিগ্রি লাভ করেন। একই বিষয়ের ওপর ১৯৮১ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি হ্যান্ডলিং অব ডিসিপ্লিনারি কেসেস, ট্রেনিং অন ফিউচার্স এ্যান্ড অপশন্স, ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট এবং ইন্টারন্যাশনাল ট্রেনিং প্রোগাম ফর সিকিউরিটিজ প্রোফেশনালের ওপর প্রশিক্ষণ লাভ করেছেন।

আগামী ১৫ মার্চ ডিএসইর ট্রেকধারী পরিচালক নির্বাচন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেক বা শেয়ারধারী পরিচালকদের নির্বাচন হবে আগামী ১৫ মার্চ। নির্বাচন পরিচালনা করার জন্য ইতোমধ্যে তিন সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করছে ডিএসই পরিচালনা পর্ষদ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ারধারী পরিচালক নির্বাচনের ভোটারদের তালিকা প্রকাশ হবে আগামী ১৫ ফেব্রুয়ারি। আগামী ১৬ থেকে ২২ ফেব্রুয়ারি বিকেল পর্যন্ত নির্বাচনে আগ্রহী প্রার্থীরা মনোনয়নপত্র বেলা ৩টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ২২ ফেব্রুয়ারি বিকেল ৫টায় সম্ভাব্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে।

ডিমিউচুয়ালাইজেশনের শর্ত অনুসারে প্রথম বছর ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন; তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন। পরের বছর অপর তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরও একজন নতুন পরিচালক যুক্ত হবেন।

একই নিয়মে তৃতীয় বছরেও অপর একজন পরিচালক অবসরে যাবেন এবং নতুন একজনকে নির্বাচিত করা হবে। এভাবে প্রতিবছর একজন পরিচালক অবসরে যাবেন এবং তার বিপরীতে নতুন একজনকে যুক্ত করা হবে। প্রার্থীর তালিকা প্রকাশের পর কোন প্রার্থী তার প্রার্থিতা বাতিল করতে আগামী ৭ মার্চ বিকেল ৪টা পর্যন্ত সময় পাবেন। ওই দিন বিকেল ৫টায় যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। আগামী ১৫ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: