২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বিশ্ব অর্থনীতির টুকরো খবর


বিশ্ব অর্থনীতি ফোরামের সম্মেলন

বিশ্ব অর্থনীতি ফোরামের ৪৬তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হলো সুইজারল্যান্ডের দাভোসে। চলতি জানুয়ারির ২০ তারিখ থেকে শুরু হয়ে ২৩ তারিখ পর্যন্ত এ সম্মেলন চলে। বিশ্ব অর্থনৈতির কলাকৌশল নির্ধারণ এবং বাণিজ্য সমন্বয়ের লক্ষ্যে প্রতিবারের মতো এবারের সম্মেলনেও সমাবেত হয় বিশ্বের শীর্ষ ব্যবসায়ী নেতা, প্রযুক্তিবিদ, রাজনীতিক এবং রাষ্ট্রনেতারা। ৪ দিনব্যাপী এ সম্মেলনে প্রায় ৪০টি দেশের রাষ্ট্রপ্রধান, রাজনীতিক, প্রযুক্তিবিদ একত্রিত হয়ে আলোচ্য বিষয়ে তাদের মতামত তুলে ধরেন। প্রথম সম্মেলনের সাফল্যের ধারাবাহিকতায় প্রায় প্রতিবছরই ডাভোসে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঢাকা আর্ট সামিট ২০১৬

চার দিনের ঢাকা আর্ট সামিট ২০১৬ এ অংশ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৬০০ আর্টিস্ট, কিউরেটর, লেখক, আর্ট প্রফেশনাল ও কালেক্টর। এর মধ্যে শতাধিক বাংলাদেশী শিল্পীও ছিল। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালাজুড়ে শিল্পকলার বৃহত্তম এই আসরটি বসেছিল।

জাতীয় চিত্রশালা মিলনায়তনে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রধান অতিথি হিসেবে আর্ট সামিটের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সবার জন্য উন্মুক্ত প্রদর্শনীটি ৪ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে চলেছে রাত ১০টা পর্যন্ত।

প্রতিবন্ধী শিশুদের কুটির শিল্প প্রদর্শন

প্রতিবন্ধী শিশুদের মানসিক বিকাশের লক্ষ্যে এক ব্যতিক্রমমর্ধী অনুষ্ঠানের আয়োজন হলো পাঁচ তারকা হোটেল লা মেরিডিয়ান ঢাকাতে। ৩০ জন শিশু অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণকারী শ্রীলঙ্কার খেলোয়াড়দের সঙ্গে কিছুটা সময় কাটায়। এক আনন্দঘন পরিবেশে প্রতিবন্ধী শিশুরা তাদের তৈরি বিভিন্ন কুটির শিল্প, কাগজের তৈরি কার্ড ও বিভিন্ন সামগ্রী এবং গ্রাফিক্স ডিজাইন প্রদর্শন করে। হোটেল লা মেরিডিয়ান ঢাকার জেনারেল ম্যানেজার মি. আশওয়ানি নায়ার, সেলস ও মার্কেটিং ডিরেক্টর আনোয়ার হোসেনএ সময় উপস্থিত ছিলেন। প্রতিবন্ধী শিশুদের নানা উন্নয়নে পিএফডি-এর সঙ্গে যৌথভাবে কাজ করে আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও। অর্থনীতি ডেস্ক