মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

কুস্তিতে রিনার রৌপ্য ভারোত্তোলনে সাবিরার ব্রোঞ্জ

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬
  • শনিবার স্বর্ণপদকের দেখা পায়নি বাংলাদেশ, রৌপ্যর সঙ্গে আট ব্রোঞ্জ

স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ এশিয়ার অলিম্পিক গেমস খ্যাত সাউথ এশিয়ান গেমসের (এসএ গেমস) দ্বিতীয় দিনে বহুল প্রত্যাশিত স্বর্ণপদকের দেখা পায়নি বাংলাদেশ। তবে জিতেছে ১টি রৌপ্যপদক এবং ৮টি তাম্রপদক।

মহিলা কুস্তিতে ৬০ কেজি বিভাগে রৌপ্যপদক জিতেছেন বাংলাদেশের রিনা আকতার। মেয়েদের ৫৫ কেজি শ্রেণীতে তাম্রপদক জেতেন সুমা চৌধুরী। তিনি হারান নেপালের প্রতিপক্ষকে। একই দেশের প্রতিপক্ষকে হারিয়ে ৪৮ কেজিতে তাম্রপদক জেতেন বাংলাদেশের নদী চাকমাও। এর আগে ভারোত্তোলনের মহিলা ইভেন্টে ৪৮ কেজি ওজন শ্রেণীতে তাম্রপদক অর্জন করেন মোল্লা সাবিরা সুলতানা। এটিই ছিল চলমান ও দ্বাদশ এসএ গেমসে বাংলাদেশের প্রথম পদক। উল্লেখ্য, এসএ গেমসের এবারের আসরে প্রথমবারের মতো মেয়েদের বিভাগে ভারোত্তোলন অন্তর্ভুক্ত করা হয়।

এছাড়া টেবিল টেনিসের এককে নিজ নিজ ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। আর হেরেছে বাংলাদেশের ছেলেরা। প্রথম রাউন্ডের খেলায় ভারতের কাছে ৩-০ সেটে হেরে যায় বাংলাদেশের মাহবুব বিল্লাহ্, মানস চৌধুরী এবং মোহাম্মদ জাভেদ। আর আফগানিস্তানের নারী দলকে সমান ব্যবধানে হারায় বাংলাদেশের মেয়েরা। শনিবার ছেলেদের টেবিল টেনিসের প্রথম রাউন্ডে ভারতের বিপক্ষে খেলতে নেমে শুরু থেকেই দলটির কৌশল ও স্ম্যাশের সামনে বলতে এক রকম উড়েই যায় বাংলাদেশ। প্রথম গেম জিতে ভারত এগিয়ে যায় ১-০তে। একই ধারাবাহিকতা অব্যাহত রেখে পরের দুই গেম টানা ২-০তে জিতে বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারিয়ে এবারের আসরে শুভসূচনা করে ভারতের পুরুষ টেবিল টেনিস দল।

অন্যদিকে আফগান মেয়েদের বিপক্ষে বলতে গেলে ম্যাচের শুরু থেকে একেবারে শেষ পর্যন্ত প্রভাব বিস্তার করে ৩-০ ব্যবধানে জয় নিয়ে এবারের আসরে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ নারী টেবিল টেনিস দল মৌমিতা আলম, রহিমা আক্তার ও মিনারা শারমিনকে নিয়ে। তারা অবশ্য নিজেদের প্রথম খেলায় হেরে যান শ্রীলঙ্কান প্রতিপক্ষের কাছে।

গেমসের দ্বিতীয় দিন থেকে গৌহাটির ভোগেশ্বরী ইনডোর স্টেডিয়ামে শুরু হয়েছে ভারোত্তোলন ডিসিপ্লিনের খেলা। ভারোত্তোলনের প্রথম দিনে পুরুষ দুটি এবং মহিলা দুটি মোট চারটি ওজন শ্রেণীর খেলা অনুষ্ঠিত হয়। মোল্লা সাবিরার পর পুরুষ বিভাগে ৬২ কেজি ওজন শ্রেণীতে বাংলাদেশকে তাম্রপদক এনে দেন মুস্তাইন বিল্লাহ। স্ম্যাসে ১০০ ও ক্লিন এ্যান্ড জার্কে ১২৫ মোট ২২৫ কেজি তুলে তাম্র পান বিল্লাহ। এটি এসএ গেমসে বিল্লাহর প্রথম পদক জয়। এর ফলে শনিবার বাংলাদেশ ভারোত্তোলন ডিসিপ্লিন থেকে মোট চারটি ক্যাটাগরি থেকে পেল দুটি পদক। এই ওজন শ্রেণীতে শ্রীলঙ্কার কুরুকুলা (১১৫ ও ১৫০) মোট ২৬৫ কেজি তুলে স্বর্ণ পান। আর নেপালের বিকাশ থাপা (১১২ ও ১৩০) মোট ২৪২ কেজি তুলে রৌপ্য পান। এই কাটাগরিতে ছয়টি দেশ অংশগ্রহণ করে। পদক পাওয়া প্রসঙ্গে মুস্তাইন বিল্লাহ বলেন, ‘খুবই ভাল লাগছে যে দেশের জন্য একটি পদক জিততে পেরেছি। তাছাড়া আমি প্রথম এসএ গেমসে পদক জিতলাম তাই ভালই লাগছে যে খালি হাতে দেশে ফিরছি না।’ এদিকে পুরুষ খো খোতে বাংলাদেশ ১৯-৬ পয়েন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে শুভসূচনা করে। যদিও শ্রীলঙ্কার পরিবর্তে খেলার কথা ছিল পাকিস্তানের। কিন্তু তারা ভেন্যুতে হাজির হতে না পারায় খেলার সূচী বদলে যায়। এছাড়া বাংলাদেশ আরও পদক জেতে সাঁতারে পুরুষদের চার গুণিতক ১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে রফিকুল ইসলাম, মো. মাহফিজুর, অনীক ইসলাম ও আসিফ রেজা তাম্রপদক, মহিলাদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে রুমানা ইসলাম তাম্রপদক ও পুরুষদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে শরীফুল ইসলাম তাম্রপদক এবং পুরুষদের ২০০ মিটার ফ্রিস্টাইলে মাহফিজুর রহমান তাম্রপদক লাভ করেন।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: