২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হ্যাটট্রিক শিরোপা জিততে চায় চেকরা


স্পোর্টস রিপোর্টার ॥ গত দুই বছরই ফেড কাপের শিরোপা জিতেছে চেক প্রজাতন্ত্র। এ বছর তাদের জন্য দারুণ সুযোগ হ্যাটট্রিক শিরোপা জয়ের। ফেড কাপের ইতিহাসে এর আগে মাত্র তিনটি দেশ শিরোপা হ্যাটট্রিক করতে পেরেছে। এ সপ্তাহে রোমানিয়া সফর দিয়ে ফেড কাপ শুরু করবে চেকরা। এবারও পেত্রা কেভিতোভাকে নিয়ে শক্ত দলই গড়েছে চেক। এবার অপেক্ষা পূর্ববর্তী বছরের সাফল্য ধরে রাখার মিশনে কেমন করে তা দেখার।

গত ৫ বছরে চারটি ফেড কাপ জিতেছে চেক মেয়েরা। ২০১১ ও ২০১২ সালে টানা শিরোপা জয়ের পর হ্যাটট্রিকের সুযোগ হারিয়েছে ২০১৩ সালে। সেবার সেমিফাইনালে ইতালির কাছে হেরে চেক নারীদের স্বপ্নভঙ্গ হয়েছিল। নতুন করে আবারও সুযোগ এসেছে গত দুই বছর চ্যাম্পিয়ন হওয়ার কারণে। চেকোসেøাভাকিয়া নামে এই দেশটি ১৯৮৩, ১৯৮৪ ও ১৯৮৫ সালে শিরোপার হ্যাটট্রিক করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৭৬ থেকে ১৯৮২ পর্যন্ত টানা ৭ শিরোপা জিতে যে রেকর্ড গড়েছে তা আর কেউ করেনি পূর্বে। এ দুই দেশের পর সর্বশেষ হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে স্পেন ১৯৯৩, ১৯৯৪ ও ১৯৯৫ সালে টানা শিরোপা জিতে। তবে এবার মিশনের শুরুতেই রোমানিয়া পরীক্ষাটা সহজ হবে না চেকের জন্য। কারণ গত দুই বছর রোমানিয়া ঘরের মাটিতে হারেনি। বিশ্বের তিন নম্বর সিমোনা হ্যালেপ আছেন দলে। রোমান তরুণীরা বদ্ধপরিকর চেকদের সাম্রাজ্য ধসিয়ে দিতে। এ কারণে হ্যালেপ তার নাকের অস্ত্রোপচার করিয়েছেন। তিনি ক্যারোলিনা পিসকোভার মুখোমুখি হবেন প্রথম ম্যাচেই। হ্যালেপ অবশ্য এর আগে কখনও পিসকোভার বিরুদ্ধে কোন সেট হারেননি।

গত বছর রাশিয়াকে হারিয়ে শিরোপা জিতেছিল চেক নারীরা। এবার রাশিয়া সেই দুঃখের স্মৃতিটা মুছে ফেলতে চায়। অবশ্য হাতের ইনজুরির কারণে রাশিয়া দলের সঙ্গে থাকলেও অন্যতম তারকা মারিয়া শারাপোভা খেলতে পারবেন না। অবশ্য শুরুটা ঘরের মাটিতে হল্যান্ডের বিরুদ্ধে করবে তারা। রাশিয়ার পক্ষে প্রথম ম্যাচটা খেলবেন একাতেরিনা মাকারোভা। তার প্রতিপক্ষ কিকি বার্টেন্স। রাশিয়া জিততে পারলে সেমিফাইনালে ফ্রান্স কিংবা ইতালির মুখোমুখি হবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: