মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এ্যাওয়ে ম্যাচে মাঠে নামছে বার্সা ও রিয়াল

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬
  • নেইমার রিয়ালে গেলে আপত্তি নেই রোনাল্ডিনহোর, মেসির চেয়ে সেরা সুয়ারেজ

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ লা লিগায় আজ রাতে মাঠে নামছে দুই পরাশক্তি বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদ। দু’টি দলই এ্যাওয়ে ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে। চ্যাম্পিয়ন বার্সিলোনাকে আতিথ্য দেবে লেভান্তে। আর গ্রানাডার আতিথেয়তা নেবে রিয়াল মাদ্রিদ।

অপর দুই ম্যাচে লড়বে রিয়াল বেটিস-ভ্যালেন্সিয়া ও সেল্টা ডি ভিগো-সেভিয়া। বর্তমানে ২১ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে সবার ওপরে বার্সা। ২২ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে তিনে রিয়াল। ৪৮ পয়েন্ট নিয়ে দুইয়ে এ্যাটলেটিকো মাদ্রিদ।

লীগে নিজেদের সবশেষ ম্যাচে বিশাল জয় পায় রিয়াল। এস্পানিওলকে উড়িয়ে দেয় ৬-০ গোলে। আর এ্যাটলেটিকো মাদ্রিদকে ২-১ গোলে কাবু করে বার্সা। দু’টি দলই জয়ের ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে প্রতিপক্ষের মাঠে নামছে। বার্সা তারকা নেইমারের দল ছাড়া নিয়ে এখন অনেক কথা চাউর হচ্ছে। সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনাল্ডিনহো জানিয়েছেন, ক্যারিয়ারের ভালর জন্য যদি নেইমার রিয়াল মাদ্রিদেও যান তাতেও তার আপত্তি থাকবে না।

বার্সিলোনার সাবেক ফুটবলার রোনাল্ডিনহোর মতে ভবিষ্যতের প্রশ্নে নেইমারের উচিত মনের কথা শোনা। এর আগে অবশ্য তিনি বলেছিলেন, বার্সিলোনা ছেড়ে নেইমারের রিয়ালে যাওয়ার কোনো সম্ভাবনা দেখেন না। তবে এবার রোনি বলেন, ২৪ বছর বয়সী নেইমার যদি মনে করেন তার জন্য এটা সবচেয়ে ভাল হবে, তাহলে যাওয়ার সিদ্ধান্তই নিতে পারেন। ২০০২ বিশ্বকাপ জয়ী তারকা বলেন, নেইমার মাদ্রিদে যাবে কিনা? আমি তাকে সুখী দেখতে চাই। সে একজন বন্ধু। আমি চাইব, সে বার্সিলোনাতেই খেলুক আর ইতিহাস গড়ে যাক। কিন্তু আমি তাকে থাকার বা যাওয়ার জন্য পরামর্শ দেব না। তার উচিত নিজের মনের কথা শোনা।

২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত বার্সিলোনায় খেলে দু’টি লা লিগা ও একটি চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জেতেন রোনাল্ডিনহো। এসি মিলানের সাবেক তারকা ফিফা বর্ষসেরা পুরস্কার জেতেন বার্সাতে খেলেই। রোনি আরও বলেন, সুখের ক্ষেত্রে একটা কথা আছে। একজনের জন্য যেটা ভাল, সেটা সবসময় অন্যের জন্য ভাল নাও হতে পারে।

৫ ফেব্রুয়ারি ২৪তম জন্মদিন উদযাপন করেছেন নেইমার। ব্রাজিলিয়ান তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক স্বদেশী কিংবদন্তি রোনাল্ডো। ২০০২ সালের বিশ্বকাপ জয়ী তারকা একটা ছবি পোস্ট করেছেন তার ফেসবুক পেজে। ছবিতে তার সঙ্গে আছে নেইমার। প্রিয় উত্তরসূরিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ছবিটা পোস্ট করেছেন বড় রোনাল্ডো। ছবিটার নিচে শুভেচ্ছাবাণীও দিয়েছেন তিনি। তিনবারের ফিফা বর্ষসেরা ফুটবলার রোনাল্ডো লিখেছেন, ‘হ্যাপি বার্থডে, হটশট! তোমার দিন আর ফুটবলের জন্য শুভকামনা। তুমি ইতিহাস গড়বে! এটাতো মাত্র সূচনা। সবসময় আনন্দে থাক, নেইমার জুনিয়র।’

বার্সিলোনায় দুর্দান্ত খেলে চলেছেন লুইস সুয়ারেজ। উরুগুইয়ান তারকা অপর দুই তারকা লিওনেল মেসি ও নেইমারের সঙ্গে দারুণ জুটি বেঁধেছেন। সর্বশেষ কোপা ডেল রে’র সেমিফাইনালে একাই করেছেন চার গোল। এরপর আরও বেশি প্রশংসা স্রোতে ভাসছেন সুয়ারেজ। এই যেমন উরুগুয়ের মিডফিল্ডার ক্রিশ্চিয়ান রড্রিগুয়েজের বিশ্বাস বার্সিলোনার লুইস সুয়ারেজ এখন আগের থেকে আরও বেশি পরিণত ফুটবলার। সুয়ারেজের বর্তমান ফর্মকে আর্জেন্টাইন তারকা মেসির থেকেও ভাল বলে জানান তিনি। চলতি মৌসুমে লা লিগায় বার্সার হয়ে সর্বোচ্চ গোলদাতা এখন সুয়ারেজ। ১৯ গোল করে রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে গোলদাতাদের টেবিলে শীর্ষে আছেন লিভারপুলের সাবেক তারকা। রড্রিগুয়েজ বলেন, সুয়ারেজ যা করছে তার জন্য বাহবা দিতেই হবে। তার বর্তমান ফর্ম মেসির থেকেও ভাল। সে এখন মেসির থেকেও সেরা। আমি সুয়ারেজের জন্য গর্ব অনুভব করি। প্রতিটি উরুগুইয়ান তাকে নিয়ে আমার মতোই স্বপ্ন দেখে। জাতীয় দলে তার পাশে খেলার সুযোগ পেয়ে আমি নিজেকে ধন্য মনে করি।

সিপিএলে বাট-আসিফ!

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান সুপার লীগে (পিএসএল) জায়গা না হলেও আগামী জুলাইয়ে শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগের (সিপিএল) চতুর্থ আসরে খেলতে পারেন দেশটির বিতর্কিত দুই ক্রিকেটার সালমান বাট ও মোহাম্মদ আসিফ। তাহলে গত বছর সেপ্টেম্বরে স্পট ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরে এটাই হবে দুই খেলোয়াড়ের প্রথম বিদেশের মাটিতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে অংশগ্রহণ। ২০১০ সালে ইংল্যান্ডে লর্ডস টেস্টের স্পট ফিক্সিংয়ের দায়ে অবিযুক্ত হন সে সময়ের পাকিস্তান অধিনায়ক বাট, আসিফ ও মোহাম্মদ আমির। বাট জানিয়েছেন, সিপিএলে খেলতে তাদের হাতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) অনুমতি রয়েছে।

সাবেক অধিনায়ক বলেন, ‘সেপ্টেম্বরে নিষেধাজ্ঞা ওঠার সঙ্গে সঙ্গেই পিসিবি বিশ্বের যে কোন লীগে খেলার বিষয়ে আমাদের অনুমতি দিয়েছে। সে কারণেই সিপিএলে অংশ নিতে বাধা নেই।’ ফলে জাতীয় দলে পুনরায় সুযোগ পাওয়ার ক্ষেত্রেও দারুণ একটি সুযোগ তৈরি হলো। আসিফও সিপিএলে খেলার জন্য মুখিয়ে আছেন, ‘নিজের ছন্দ ফিরে পেতে এই লীগ ভাল একটি সুযোগ হতে পারে। এখানে বিশ্বের সেরা ক্রিকেটাররা থাকেন। তাদের সঙ্গে খেলতে পারলে নিজেকে ফিরে পাওয়া সহজ হবে।’

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: