মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিসিএস উত্তীর্ণদের চাকরির দাবিতে বিক্ষোভ

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

স্টাফ রিপোর্টার ॥ ৩৪তম বিসিএস উত্তীর্ণ ক্যাডারবঞ্চিত প্রার্থীরা চাকরির নিশ্চয়তার দাবিতে বিক্ষোভ কর্মসূচী পালন করে। শনিবার সকালে তারা শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করলে গুরুত্বপূর্ণ এ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে পুলিশের হস্তক্ষেপে আন্দোলনকারীরা রাস্তা থেকে সরে গেলে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে। তবে এ সময় তিনজনকে আটক করা হয়। আটককৃতরা হলেন- নূর ইসলাম নূর, মঈনুল ইসলাম ও শ্যামল চন্দ্র সাহা। আন্দোলনকারীদের একজন জানান, সব অসঙ্গতি দূর করে ৩৪তম বিসিএসের ফল পুনর্মূল্যায়ন, ৩৪তম বিসিএসের ৬৭২ টি শূন্যপদ ৩৫ তম বিসিএস থেকে পূরণ না করে ৩৪তম থেকে পূরণ ও নন-ক্যাডারে উত্তীর্ণ সব প্রার্থীর চাকরির নিশ্চয়তার দাবিতে তারা এ অবস্থান ও বিক্ষোভ কর্মসূচী পালন করে।

রমনা ডিভিশনের অতিরিক্ত পুলিশ কমিশনার ইব্রাহীম খান আটকের সত্যতা নিশ্চিত করেছেন। আটকের প্রায় তিন ঘণ্টা পর শাহবাগ থানা পুলিশ সাদা কাগজে স্বাক্ষর রেখে আটকৃতদের ছেড়ে দেয়।

‘গণতন্ত্রে সংস্কৃতি চর্চা না হলে উন্নয়ন আসবে না’

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ বিশিষ্ট নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সংস্কৃতি চর্চার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, রাষ্ট্রের দিকে তাকিয়ে সংস্কৃতি হয় না। রাষ্ট্র যে সংস্কৃতি পেট্রোনাইজড করবে তা সব সময় গণমানুষের কথা নাও হতে পারে। সে কারণে সমাজের সঙ্গে সাংস্কৃতিক কর্মীদের, নাট্য কর্মীদের গভীর হৃদ্য থাকা প্রয়োজন। এটা আমাদের মূল শক্তি। সমাজ আমাদের এগিয়ে দেবে। তিনি বলেন, আমাদের জাতীয়তবাদের অসাধারণ সৌন্দর্যম-িত সংস্কৃতি রয়েছে। বৃহত্তর সেই সংস্কৃতির চর্চা না হলে, যে সংস্কৃতি অসাম্প্রদায়িকতার কথা বলে, যে সংস্কৃতি গণতন্ত্রের কথা বলে, যে সংস্কৃতি উন্নয়নের কথা বলে সেই সংস্কৃতির চর্চা না হলে বাংলাদেশে যে উন্নয়ন হচ্ছে এক সময় তা কাজে আসবে না। তিনি বলেন, জাতি সাংস্কৃতিকভাবে হৃদ্য হলে উন্নয়নও ত্বরান্বিত হবে। তিনি শনিবার সন্ধ্যায় খুলনার শহীদ হাদিস পার্কে ‘কলেজ নাট্য উৎসব’ অনুষ্ঠানের উদ্বোধকের বক্তৃতায় এসব কথা বলেন। ‘থিয়েটার রথে, মুক্তির পথে মুক্তিযুদ্ধের চেতনায়-এসো হে শিক্ষার্থী’ এই সেøাগানে প্রতিনিধি সংস্কৃতি সংস্থা খুলনা কলেজ পর্যায়ে নাট্য প্রশিক্ষণ, নাট্য নির্মাণ ও নাট্য উৎসব আয়োজন কার্যক্রম ২০১৫-১৬ এর অংশ হিসেবে এই নাট্য উৎসব আয়োজন করে। প্রতিনিধি প্রধান হুমায়ুন কবির ববির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এসএম মোস্তফা রশিদী সুজা এমপি ও বিশেষ অতিথি ছিলেন মুহাম্মদ মিজানুর রহমান মিজান এমপি। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট খুলনার উপদেষ্টা ডাঃ শেখ বাহারুল আলম, উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ মাহাবুব-উল ইসলাম, অধ্যক্ষ দেলোয়ারা বেগম, অধ্যক্ষ সরদার ফেরদৌস আহম্মেদ, অধ্যক্ষ ফ ম আ সালাম ও অধ্যক্ষ শেখ সহিদুল ইসলাম।

জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। আনুষ্ঠানিক উদ্বোধন, নাট্য শোভাযাত্রা ও আলেচনা সভা শেষে রূপসা কলেজ ‘নবীন মাঝি’, ‘শহীদ স্মৃতি মহিলা কলেজ ‘হরণ’, সরকারী বঙ্গবন্ধু কলেজ-রূপসা ‘কোথায় সে দেশ’ ও হাজী আঃ মালেক ইসলামিয়া কলেজের পক্ষ থেকে ‘সভ্যতার সংকট’ নামক নাট্যকর্ম প্রদর্শিত হয়।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: