২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

জাতীয় জাদুঘরে ঋত্বিক ঘটক রেট্রোস্পেক্টিভ শুরু ১২ ফেব্রুয়ারি


স্টাফ রিপোর্টার ॥ বাংলা চলচ্চিত্রের অনন্য এক কারিগর ঋত্বিক ঘটক। সমাজের প্রতি অঙ্গীকারাবদ্ধ প্রবাদপ্রতিম এই চলচ্চিত্র নির্মাতার ৪০তম প্রয়াণবার্ষিকী ছিল শনিবার। গত ৪ নবেম্বর ছিল নব্বইতম জন্মবার্ষিকী। তাঁর জš§ ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হবে ‘ঋত্বিক ঘটক রেট্রোস্পেক্টিভ’। জাতীয় জাদুঘরে ছয় দিনব্যাপী ছবি দেখার এ আয়োজন শুরু হবে ১২ ফেব্রুয়ারি। ছবিপ্রেমীদের জন্য উন্মুক্ত আয়োজনটিতে প্রদর্শিত হবে ঋত্বিক ঘটক নির্মিত ৮টি ছবি। যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করেছে চলচ্চিত্রম ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ জাতীয় জাদুঘর। এ উপলক্ষে শনিবার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত উপস্থাপন করেন চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুন্্নী। তিনি জানান, ৬ দিনব্যাপী অনুষ্ঠানে প্রদর্শিত হবে ঋত্বিক ঘটক পরিচালিত চলচ্চিত্র নাগরিক, অযান্ত্রিক, বাড়ি থেকে পালিয়ে, মেঘে ঢাকা তারা, কোমল গান্ধার, সুবর্ণরেখা, তিতাস একটি নদীর নাম এবং যুক্তি তক্কো আর গপ্পো। এছাড়াও দেখানো হবে ঋত্বিক নির্মিত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র ‘ওস্তাদ আলাউদ্দিন খাঁ’, ‘ফিয়ার’ ‘আমার লেনিন’ ও ‘দুর্বার গতি পদ্মা’। এছাড়াও প্রদর্শিত হবে ঋত্বিক ঘটকের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র। এর মধ্যে থাকছে ঋত্বিকের মেয়ে সংহিতা ঘটক নির্মিত ‘নব নাগরিক’ ও অনুপ সিং নির্মিত ‘একটি নদীর নাম’। এছাড়াও থাকছে কমলেশ্বর মুখার্জী নির্মিত কাহিনীচিত্র ‘মেঘে ঢাকা তারা’। উদ্বোধনী দিন ছাড়া প্রতিদিন বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় এসব চলচ্চিত্র প্রদর্শিত হবে। রেট্রোস্পেকটিভের সকল প্রদর্শনী ও বক্তৃতা মিলনায়তনের আসন খালি থাকা সাপেক্ষে সবার জন্য উš§ুক্ত থাকবে।

১২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় জাতীয় জাদুঘরে প্রধান অতিথি হিসেবে রেট্রোস্পেক্টিভের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতের মাননীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও ঋত্বিক ঘটকের মেয়ে সংহিতা ঘটক।

আয়োজনের অংশ হিসেবে ১৩ ফেব্রুয়ারি সকাল ১১টায় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘বাঙালির আত্মপরিচয় ও ঋত্বিক কুমার ঘটক’ শীর্ষক বিশেষ বক্তৃতা দেবেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ বিভাগের অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়। এছাড়া ১০ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায় ব্রিটিশ কাউন্সিলে ‘পাঠপ্রকল্প : ঋত্বিক ঘটকের চলচ্চিত্র’ শীর্ষক একটি কর্মশালা পরিচালনা করবেন। স্নাতক পর্যায়ে অধ্যয়নরত যে কেউ দুই হাজার টাকা কোর্স ফির বিনিময়ে এই ওয়ার্কশপে অংশগ্রহণ করতে পারবেন।

সংবাদ সম্মেলনে চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির প্রতিষ্ঠাতা নির্বাহী সভাপতি চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম বলেন, ঋত্বিকের মতো মহান একজন চলচ্চিত্রকারকে নতুনভাবে তুলে ধরতে এই আয়োজন। এর আগে তাঁকে নিয়ে এ ধরনের কোন বড় আয়োজন হয়নি ঢাকায়। এতে উন্নতমানের প্রিন্টে ঋত্বিকের সবগুলো চলচ্চিত্র দেখানো হবে। সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

বাংলাদেশের পাখি বিষয়ক আলোচনাসভা ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবেশ সংসদের আয়োজনে শনিবার অনুষ্ঠিত হলো বাংলাদেশের পাখি বিষয়ক আলোচনাসভা। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ আবুল বরকত জাদুঘর সংলগ্ন ফ্রেপড মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়। এতে প্রধান আলোচক ছিলেন লেখক, গবেষক, পরিবেশবিদ ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক। এছাড়া আলোচনায় অংশ নেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. সিদ্দীকুর রহমান, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান ও গ্রিন বেল্ট ট্রাস্টের মহাপরিচালক জসীম কাতাবী। সভাপতিত্ব করেন পরিবেশ সংসদের ভারপ্রাপ্ত সভাপতি সাব্বির হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিবেশ সংসদের প্রতিষ্ঠাতা ও নির্বাহী উপদেষ্টা শাহীন রেজা রাসেল।