২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ব্রোকারদের প্রশিক্ষণ দিল কমিশন ও সিএসই


অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রোকারেজ হাউসে লেনদেন করার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির লক্ষে ব্রোকারদের অনুমোদিত প্রতিনিধিদের প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

সিএসইর ঢাকা অফিস কক্ষে ৫ ও ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এক কর্মশালায় এ প্রশিক্ষণ দেয়া হয়। বিএসইসি ও সিএসই এই কর্মশালার আয়োজন করে। কর্মশালার উদ্বোধন করেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান। এ সময় সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম ফারুক উপস্থিত ছিলেন। এ কর্মশালার মূল উদ্দেশ্য ছিল লেনদেন করার ক্ষেত্রে প্রতিনিধিদের মধ্য সচেতনতা বৃদ্ধি করা, লেনদেন পরিচালনায় আইন-কানুন, কর্পোরেট গবর্নেন্স, পুঁজিবাজারের রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, পাবলিক ইস্যু সিকিউরিটিজ, সার্ভিল্যান্স সিস্টেম, এনফোর্সমেন্ট এ্যাকশন সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া। এছাড়া সেন্ট্রাল ডিপোজিটরি এবং সেটেলমেন্ট সিস্টেম, এন্টি মানি লন্ডারিং, সিএসই এনজিটিএস, অনলাইন ও মোবাইল ট্রেডিং সিস্টেম, রিস্ক ম্যানেজমেন্ট সিস্টেম (আরএমএস) সম্পর্কে হাতে-কলমে ধারণা দেয়া হয়।

কর্মশালা সূত্রে জানা যায়, এ ধরনের কর্মশালার মাধ্যমে প্রতিনিধিরা পুঁজিবাজারের আইন-কানুন মেনে বিনিয়োগকারীদের সেই মোতাবেক সঠিক নির্দেশনা দিতে পারবেন। কর্মশালায় আলোচিত বিষয়ে অভিজ্ঞ বিএসইসি এবং সিএসইর কর্মকর্তারা প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন।

গ্রামীণ ফোনের লভ্যাংশ সংক্রান্ত সভা আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোন লিমিটেড। কোম্পানিটির ঘোষণা অনুযায়ী আজ রবিবার অনুষ্ঠিত হবে এ কোম্পানির বোর্ডসভা। এই সভায় ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করার পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গতবছর শেয়ার হোল্ডারদের জন্য ১৬০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছিল।