মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আইএসের প্রতি অনুগত জঙ্গী গ্রুপের সংখ্যা বাড়ছে ॥ মুন

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, বিশ্বের ৩৪টি জঙ্গী গ্রুপ ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত সন্ত্রাসী ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের প্রতি আনুগত্য প্রকাশ করেছে। ২০১৬ সালে সে সংখ্যা বৃদ্ধি পাবে মাত্র।

মহাসচিব বলেন, ফিলিপিন্স, উজবেকিস্তান, পাকিস্তান, লিবিয়া ও নাইজিরিয়ার মতো দেশগুলোর আইএস সহযোগীদের হামলার বিরুদ্ধে জাতিসংঘ ভুক্ত সদস্য রাষ্ট্রগুলোর প্রস্তুত থাকা উচিত। তিনি বলেন, পশ্চিম ও উত্তর আফ্রিকায়, মধ্যপ্রাচ্যে ও দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় আইএস ও সহযোগীদের সাম্প্রতিক প্রভাব বলয় তাদের হামলার গতিকে ত্বরান্বিত করবে। তিনি বলেন, আইএস অর্থনৈতিক দিক থেকে বিশ্বের সবচেয়ে সমৃদ্ধ সন্ত্রাসী সংগঠন। এ গ্রুপ নিষেধাজ্ঞা আরোপ সত্ত্বেও ২০১৫ সালে তেল ও তেলজাত পণ্য থেকে আয় করেছে ৪০ কোটি থেকে ৫০ কোটি ডলার। ইরাকে জাতিসংঘ মিশনের অফিস থেকে বলা হয়েছে, আইএস নিয়ন্ত্রিত প্রদেশগুলোতে অবস্থিত বিভিন্ন ব্যাংক থেকে মোট ১শ’ কোটি ডলার নগদ তুলেছে এ সন্ত্রাসী গ্রুপ। আইএস নিয়ন্ত্রিত অঞ্চলে যে সকল ট্রাক প্রবেশ করে সেগুলো থেকে বছরে কর হিসেবে তারা আদায় করে প্রায় ১শ’ কোটি ডলার। এ সন্ত্রাসী গ্রুপ দু’বছরের বেশি সময় ধরে ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখল করে রেখেছে। খবর ইয়াহু নিউজের।

উত্তর কোরিয়ায় স্যাটেলাইট কেন্দ্রে জ্বালানিবাহী ট্রাক

উত্তর কোরিয়ার প্রধান স্যাটেলাইট কেন্দ্রে জ্বালানিবাহী বেশ কয়েকটি ট্রাক দেখা গেছে। এর ফলে আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশটি রকেট উৎক্ষেপণে তার যে পরিকল্পনার কথা ঘোষণা করেছিল তা বাস্তবায়নের প্রক্রিয়া জোরদার হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্র কোরিয়া ইনস্টিটিউট জানায়, বুধবার স্যটেলাইট উত্তরের সোহা কমপ্লেক্সের ছবি পাঠায় এবং বৃহস্পতিবার যে ছবি পাঠায় তাতে দেখা যায় ওই কেন্দ্রে জ্বালানি ও অক্সিডাইজার বাঙ্কারবাহী ট্রাক ঘোরফেরা করছে।

শুক্রবার গ্রুপটি জানায়, অতীতে কোন রকেট নিক্ষেপের এক-দুই সপ্তাহ আগে সাধারণত উ. কোরিয়াকে এ ধরণের কমকা- করতে দেখা গেছে। পিয়ংইয়ং ইতোমধ্যে আগামী ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে স্যাটেলাইটবাহী একটি রকেট নিক্ষেপের ঘোষণা দিয়েছে। বর্তমান কিম জং-উনের বাবা প্রয়াত নেতা কিম জং-ইলের ১৬ ফেব্রুয়ারি জন্মদিনের সময়ের কাছাকাছি কোন এক সময় এটা উৎক্ষিপ্ত হতে পারে। আর দেশটির এ ঘোষণা বাস্তবায়নের ধারাবাহিকতা হিসেবে এখন কর্মকা- চালানো হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: