মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৭ সেপ্টেম্বর ২০১৭, ১২ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বাংলাদেশে নতুন তিন পাখি

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ০৬:৫২ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ নতুন পাখি সনাক্ত করে বিগ বার্ড অ্যাওয়ার্ড পেলেন তিন তরুন। বাংলাদেশে নতুন তিন প্রজাতির পাখি সম্প্রতি বরিশাল, মৌলভীবাজার ও ঢাকা থেকে শনাক্ত করা হয়। শনাক্তকারীরা হলেন আব্দুল মজিদ শাহ শাকিল, সৈয়দ মোহাম্মদ রাতুল ও শাহরিয়ার কবীর রুশদী।

নতুন পাখি শনাক্ত করায় চলতি বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত পাখি মেলায় ‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে এই তিন তরুণকে।

সূত্র জানায়, আব্দুল মজিদ শাহ শাকিল বরিশাল শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তার শনাক্ত করা পাখির নাম- Black-legged Kittiwake। এর বৈজ্ঞানিক নাম Rissa tridactyla।

তিনি জানান, ৪ জানুয়ারি সকাল দশটায় ভোলা জেলার মেঘনা নদীর তীরে তুলাতুলি নামক জায়গার মাঝের চর থেকে গাঙচিল জাতীয় একটি পাখিটির ছবি তুলি। বাংলাদেশ বার্ড ক্লাব ও পাখি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে পাখিটির আইডি শনাক্ত করা হয়। এটা বাংলাদেশে আগে কখনো দেখা যায়নি। তবে ভারতীয় উপমহাদেশে কয়েকবার দেখা গেছে। ‘আস্ক আইডি অব ইন্ডিয়ান বাডর্স’ নামক সংস্থা এ পাখিটির আইডি

যাচাই-বাছাই করে একমত পোষণ করে। এছাড়া বাংলাদেশের বিশিষ্ট পাখি বিশেষজ্ঞ ব্রিটিশ নাগরিক পল থমসনও এটিকে (Black-legged Kittiwake) বলে নিশ্চিত করেন।

মৌলভীবাজার গভ. কলেজে বিএ শিক্ষার্থী সৈয়দ মোহাম্মদ রাতুল। তার শনাক্ত করা পাখির নাম Japanese Sparrowhawk (adult male) (জাপানিজ স্প্যারোহক (অ্যাডাল্ট মেইল), বৈজ্ঞানিক নাম- Accipiter gularis. চলতি বছর ২ জানুয়ারি মৌলভীবাজারের বরশী জোরায় নামক এলাকা থেকে তিনি পাখিটি শনাক্ত করেন।

শাহরিয়ার কবীর রুশদী বাংলাদেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কর্মরত। পড়ালেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমেস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে। তার শনাক্ত করা পাখির নাম Hume's Short-toed Lark (শর্ট-টোড হিউমস লার্ক), বৈজ্ঞানিক নাম - Calandrella acutirostris. ব্রিটিশ প্রকৃতিবিদ অ্যালান অক্টাভিয়ান হিউম এই প্রজাতিটি আবিষ্কার করায় তার নামানুসারেই এর নামকরণ করা হয়। আগে এই পাখিটি বাংলাদেশে কখনও দেখা না গেলেও ব্রিটিশ মিউজিয়ামে এর একটি নমুনা সংরক্ষিত ছিল। অনুমান করা হতো এটি বাংলাদেশে পাওয়া যায়। ২০১৫ সালের ৭ নভেবর ঢাকার পূর্বাচল এলাকা থেকে তিনি পাখিটি শনাক্ত করেন।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ০৬:৫২ পি. এম.

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: