১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

কর্ণাটক বিশ্ববিদ্যালয়গুলোতে যৌন হয়রানী বাড়ছে


অনলাইন ডেস্ক ॥ যৌন নিপীড়নের ঘটনা বাড়ছে ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে। বিশেষ করে কর্নাটক রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে বেশ কিছু যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে। দেশটির ইউজিসি (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন) থেকে পাওয়া তথ্য অনুযায়ী ২০১৪ সালের এপ্রিল থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত রাজ্যের ৫টি বিশ্ববিদ্যালয়ে ১৬ টি যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে।

ইউজিসির মত, এইসব নিপীড়নের ঘটনায় কোন মামলা করা হয় না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভ্যন্তরীণ প্রক্রিয়ায় এই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করে। ভারতের ইউজিসি জানায়, ‘যতোক্ষণ পর্যন্ত নিপীড়করা খুব বেশি পরিমাণে ভয়ঙ্কর নয়, যতোক্ষণ পর্যন্ত একজন অপরাধী দুইবার এই অপরাধ না করে, ততোক্ষণ পর্যন্ত বিশ্ববিদ্যালয় নিজেই এইসব অপরাধীদের ব্যাপারে ব্যবস্থা নিতে পারে। তবে সব ঘটনাই তারা আমাদের জানাতে বাধ্য থাকে’।

যে ৫ টি বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে, সেগুলো হলো আজিম প্রেমজী বিশ্ববিদ্যালয় (এপিইউ), দ্য ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স, মনিপাল বিশ্ববিদ্যালয়, ব্যাঙ্গালুরু বিশ্ববিদ্যালয় এবং কর্নাটক বিশ্ববিদ্যালয়। এদের মধ্যে আজিম প্রেমজী বিশ্ববিদ্যালয়ে সর্বাধিক ৭টি যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে দ্য ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স নামের বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। এর বাইরে মনিপাল বিশ্ববিদ্যালয়ে ২টি এবং ব্যাঙ্গালুরু বিশ্ববিদ্যালয় ও কর্নাটক বিশ্ববিদ্যালয়ে একটি করে যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: