মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ভারতের এশিয়া ও টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে বড় চমক

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ১১:৫৭ এ. এম.
ভারতের এশিয়া ও টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে বড় চমক

অনলাইন ডেস্ক ॥ ভারত আসন্ন টি-২০ বিশ্বকাপ ও এশিয়া কাপের জন্য যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে তাতে একমাত্র নবাগত তরুণ অলরাউন্ডার পবন নেগি। এর বাইরে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দলটিতে আছে দুই অভিজ্ঞ যুবরাজ সিং ও হরভজন সিং। বাদ পড়েছেন ভুবনেশ্বর কুমার ও মনীশ পান্ডে।

নিজেদের দেশে ৮ মার্চ-৩ এপ্রিল অনুষ্ঠিতব্য বিশ্বকাপটির জন্য গতকাল শুক্রবার ঘোষিত দলে ইনজুরি কাটিয়ে ফিরেছেন পেসার মোহাম্মদ সামিও। ধোনির দলের সাম্প্রতিক অস্ট্রেলিয়া সফরে থাকলেও ইনজুরির কারণে ফিরে আসতে হয়েছিল তাকে। এ কারণে গত বছর অনুষ্ঠিত ৫০ ওভারের বিশ্বকাপের পর ভারতীয় দলের হয়ে আর খেলা হয়নি সামির। ইনজুরিতে পড়ার আগে ক্রিকেটের তিন ফর্মেটেই ভারতীয় দলের প্রধান ফাস্ট বোলারে পরিণত হন সামি।

নির্বাচক প্যানেলের চেয়ারম্যান সন্দীপ প্যাটেল বলেছেন, ২৫ বছর বয়সী এ পেসার এখন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন এবং ফিটনেস প্রমাণের জন্য তাকে যথেষ্ট সময় দেয়া হবে। এমনকি চূড়ান্ত দল জমা দেয়ার আগে তার অবস্থা বুঝে পরিবর্তনের সুযোগও রাখা হয়েছে।

প্যাটেল দিল্লিতে সাংবাদিকদের বলেন, ‘সামির অবস্থা বুঝতে এখনো আমাদের হাতে ৩০ দিন সময় আছে। সে সেরে উঠেছে, বোলিংও শুরু করেছে। এই মুহূর্তে আমরা সেটাই জানি।’

জহির খান অবসর নেয়ায় দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপের শিরোপা জয়ে ভারতীয় দলের হয়ে মুখ্য নিয়ামক হতে পারেন সামি। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০০৭ সালের উদ্বোধনী আসরে ভারতকে শিরোপা এনে দেয়া মহেন্দ্র সিং ধোনিই এবারো দলের নেতৃত্বে থাকছেন।

বেশ কিছুদিন যাবত ব্যাট হাতে রান পাওয়ায় তার ভবিষ্যত্ নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। তবে সম্প্রতি অস্ট্রেলিয়া সফরে স্বাগতিকদের টি-২০ সিরিজে ৩-০ ব্যবধানে হারানোর পর চুপসে গেছেন তার সমালোচনাকারীরা।

দীর্ঘ মেয়াদে ধোনির ভবিষ্যত্ নিয়ে কিছু না বললেও টুর্নামেন্ট দুটিতে ৩৪ বছর বয়সী ধোনির প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডের পূর্ণ আস্থা রয়েছে বলে জানান পাতিল। তিনি বলেন, ‘আমি বার বার বলে আসছি একজন খেলোয়াড়ের কখন অবসর নেয়া উচিত তা বলার অধিকার নির্বাচক কিংবা বোর্ডের আছে বলে আমি মনে করি না।’

যদিও ধারণা করা হচ্ছে ইতোমধ্যেই বিরাট কোহলির হাতে টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেয়া ধোনি এ টুর্নামেন্ট দুটির শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন।

ভারতীয় দলের দুই অভিজ্ঞ খেলোয়াড় হরভজন সিংয়ের বর্তমান বয়স ৩৫ বছর, যুবরাজের ৩৪। ভারতের ২০০৭ বিশ্বকাপ জয়ী দলেরও সদস্য ছিলেন তারা। সাম্প্রতিক অস্ট্রেলিয়া সফরে সেরা একাদশে জায়গা পাননি হরভজন। তবে পাতিল বলেন অভিজ্ঞ এ অফ স্পিনার এ পর্যন্ত ৭০০ আন্তর্জাতিক উইকেট শিকার করেছেন এবং এখনো ক্রিকেটকে দেয়ার মত কিছু তার মধ্যে রয়েছে।

নতুন মুখ বাঁ-হাতি স্পিনার পবন নেগি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বোলিং এবং লোয়ার অর্ডারে হার্ড হিটার হিসেবে নিজকে প্রমাণ করতে পারায় জাতীয় দলে ডাক পেয়েছেন। অন্য তরুণদের মধ্যে বুমরাহ ও হার্দিক অতি সম্প্রতি অস্ট্রেলিয়া সফরে ভাল নৈপুণ্য দেখিয়েই ডাক পান দলে।

ভারতের স্কোয়াড: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডে, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, জসপ্রিত বুমরাহ, আশিষ নেহরা, পবন নেগি এবং মোহাম্মদ সামি।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ১১:৫৭ এ. এম.

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলা



শীর্ষ সংবাদ: