মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক রুগ্ন রাজনীতি ॥ কামাল হোসেন

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

স্টাফ রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্ক করা রুগ্ন রাজনীতি বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। শুক্রবার দলের স্থায়ী কমিটির এক সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর আরামবাগে দলীয় কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সম্প্রতি এক অনুষ্ঠানে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া মহান মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেন। এ থেকেই বিতর্কের শুরু। এরপর বিএনপির একাধিক নেতা দল প্রধানের সুরেই কথা বলেছেন। একটি মীমাংসিত বিষয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করায় সব মহল থেকে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। এতেও দমে নেই বিতর্কসৃষ্টিকারী চক্রটি। এ ইস্যুতে সারাদেশে যখন বিএনপির নেতাদের বিরুদ্ধে তীব্র সমালোচনা ঠিক তখন এ বিষয়ে মুখ খুললেন অন্যতম সংবিধান প্রণেতা কামাল হোসেন।

মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ককে জিঁইয়ে রেখে একটা মহল ফায়দা লুটতে চায় এমন মন্তব্য করে সাবেক এই আইনমন্ত্রী বলেন, এ নিয়ে বিতর্কের কিছু নেই। যাদের কাজ নেই- একটা ইস্যু সৃষ্টি করে নিজেদের জাহির করা প্রয়োজন; তারাই এসব করে বেড়াচ্ছেন।

‘শহীদের প্রকৃত সংখ্যা নিয়ে বিতর্ক আছে’ বলে খালেদা জিয়ার বক্তব্যের বিষয়ে মত জানতে চাইলে ড. কামাল বলেন, শহীদদের সংখ্যা নিয়ে কে কি মন্তব্য করেছেন- এ নিয়ে আমি কিছু বলতে চাই না। এই বিতর্ককে জিঁইয়ে রেখে একটা মহল ফায়দা লুটতে চায়। আমি এ বিষয়ে কথা বলে বিতর্ক জিঁইয়ে রাখলে একটা মহল লাভবান হবে। তাই আমি কিছু বলতে চাই না; এসব বিতর্কে যেতে চাই না।

বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সভাপতি ড. কামাল হোসেন দলের স্থায়ী কমিটির সভায় বলেন, যে যে দলই করুক না কেন, বাংলাদেশে রাজনীতি করতে হলে সংবিধান অমান্য করার কোন অধিকার নেই। সংবিধান সবাইকে মানতে হবে।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



শীর্ষ সংবাদ: