১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যুক্তরাষ্ট্রের উদ্যোগে ১২টি দেশের বৃহত্তম বাণিজ্য চুক্তি


যুক্তরাষ্ট্রের উদ্যোগে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশ বৃহস্পতিবার একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে। অর্থনৈতিক দিক থেকে স্বচ্ছন্দ চীনের প্রভাবকে প্রতিহত করার উদ্দেশ্যে স্বাক্ষরিত এ চুক্তিকে ইতিহাসে বৃহত্তম বাণিজ্য চুক্তি বলে উল্লেখ করা হয়েছে। খবর এএফপির।

উচ্চভিলাষী এ ট্রান্সপ্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তির লক্ষ্য হচ্ছে বৈশ্যিক অর্থনীতির ৪০ শতাংশের জন্য শুল্ক ও বাণিজ্য পতিবন্ধক কমিয়ে আনা। কিন্তু বেজিংকে এ চুক্তির বাইরে রাখা হয়েছে উদ্দেশ্যপ্রণোদিতভাবেই। নিউজিল্যান্ডে চুক্তিটি স্বাক্ষরিত হওয়ার পর প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ২১ শতকের এ চুক্তি সংক্রান্ত নিয়ম-বিধি প্রণয়নের জন্য আমেরিকাকে দায়িত্ব দেয়া হয়েছে, চীনের মতো দেশগুলোকে নয়। এশিয়ায় ওবামার তথাকথিত অগ্রাধিকার নীতির প্রধান রাজনৈতিক মূলনীতি হচ্ছে এ চুক্তি।

চুক্তিটি যুক্তরাষ্ট্রে ও সংশ্লিষ্ট অন্য দেশগুলোতে স্থানীয়ভাবে বিরোধিতার সম্মুখীন হবে বলে ঝুঁকি রয়েছে। অকল্যান্ড বৃহস্পতিবার এ চুক্তিতে স্বাক্ষর করেন অস্ট্রেলিয়া, ব্রুনাই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের বাণিজ্যমন্ত্রীরা। বেজিং এখনও চুক্তির প্রতি কোন প্রতিক্রিয়া জানায়নি।

সম্পর্কিত:
পাতা থেকে: