২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গুগল ফাইবার টেলিফোন সার্ভিস দিতে চলেছে


মূল : ব্রেন ফাং

সূত্র : ওয়াশিংটন পোস্ট

গুগল ফাইবার তার কিছু হাইস্পিড ইন্টারনেট গ্রাহককে পরীক্ষামূলক টেলিফোন সার্ভিস প্রদানের আমন্ত্রণ জানাচ্ছে। এই সার্ভিসের নাম গুগল ফাইবার ফোন। গুগলের আরেক পণ্য গুগল ভয়েসের সঙ্গে এর নিকট সাদৃশ্য। এই এ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা ল্যান্ডলাইন ও মোবাইল ফোনসহ তাদের নানা ধরনের টেলিফোনকে একটিমাত্র টেলিফোন নম্বরের সঙ্গে যুক্ত করতে পারে। ফাইবার ফোনের সঙ্গে গুগল ভয়েসের অন্যান্য বৈশিষ্ট্যও যুক্তÑ যেমন ভয়েসমেলি ট্রান্সক্রিপশন এবং অটোমেটিক কল স্ক্রীনিং।

গুগল ফাইবারের এই ফোন সার্ভিসের অফার দেয়া হচ্ছে গুগল ফাইবার ট্রাস্টেড টেস্টার কর্মসূচীর সদস্যদের। আনুষ্ঠানিকভাবে গুগল ফাইবার গতানুগতিক কোন সার্ভিস বোঝায় না। তবে কোম্পানি যদি আরও ব্যাপক পরিসরে ফাইবার ফোন সার্ভিস দেয় তাহলে গুগল সত্যিকার অর্থে একটা ট্রিপল-প্লে প্রোভাইডার হয়ে দাঁড়াবে। অর্থাৎ গ্রাহকদের একইসঙ্গে ব্রডব্যান্ড, টেলিভিশন ও টেলিফোন সার্ভিস যোগাতে পারবে ঠিক যেমন যোগাচ্ছে এর প্রতিদ্বন্দ্বী কেবল শিল্প।

ট্রিপল প্লে-প্রোভাইডার হওয়া গুগলের জন্য হবে এক বিরাট উল্লম্ফন। কারণ গুগল তখন ব্রডব্যান্ড গ্রাহকদের একসঙ্গে অনেক কিছু দিতে পারবে। যেমন প্রজেক্ট এফআই। এটি হলো সম্প্রতি গুগল প্রবর্তিত সেল্যুলার সার্ভিস যা কিনা স্প্রিন্ট টি-মোবাইল ও সাইফাইয়ের মাঝামাঝি একটা কিছু। অনেক কেবল কোম্পানি প্রতিযোগিতামূলক ওয়্যারলেস বাজারে প্রবেশের জন্য হুমড়ি খেয়ে পড়েছে। এ অবস্থায়ই গুগল তাদের আগে নিজের অবস্থান ইতোমধ্যে তৈরি করে নিচ্ছে।