মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সনির নতুন এ্যান্ড্রয়েড টিভি

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

টিভির জগতে খুব একটা সুবিধা করতে পারেনি গুগল। কোম্পানিটির ‘গুগল টিভি’ নামের সেবাটি জনপ্রিয়তা একেবারেই পায়নি। তবে তাই বলে দমে যায়নি গুগল। সার্চ জায়ান্ট গত বছরের বার্ষিক আই/ও কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয় টিভির জন্য তাদের নতুন প্ল্যাটফর্ম, এ্যান্ড্রয়েড টিভি। আর সেই প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করেই সনি এ বছর তাদের সব স্মার্ট টিভি তৈরি করবে বলে জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে সবচেয়ে আলোচিত টেক আসরে জাপানিজ জায়ান্ট সনি এই ঘোষণা দিয়েছে। এ্যান্ড্রয়েড টিভি প্ল্যাটফর্মে কাজ করবে বলে এসব স্মার্ট টিভি গুগল কাস্ট সেবাও সাপোর্ট করবে, যার ফলে বাড়তি কোন ডিভাইস ছাড়াই এ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেট থেকে কন্টেন্ট স্ট্রিম করা যাবে সনির নতুন সব স্মার্ট টিভিতে।

এ্যান্ড্রয়েড টিভির কল্যাণে সনির স্মার্ট টিভিগুলোর রিমোটেও এসেছে নতুনত্ব। অনেকগুলো বাটনের পরিবর্তে বড় ধরনের একটি ট্র্যাকপ্যাডে পরিণত করা হয়েছে সনির নতুন স্মার্ট টিভির রিমোটগুলোকে। এতে করে ব্যবহারকারীরা এ্যান্ড্রয়েড টিভির ইন্টারফেসে আরও সহজে ও দ্রুত নেভিগেট করতে পারবেন বলে আশা করছে সনি।

নতুন বছরে সনি কমপক্ষে ১১টি বিভিন্ন আকারের ব্রাভিয়া এলসিডি টিভি বাজারে আনার ঘোষণা দিয়েছে। এগুলো ৪৩ থেকে ৭৫ ইঞ্চি পর্যন্ত। এছাড়াও এর কয়েকটি মাত্র ৪.৯ মিলিমিটার পুরুত্বের, যা মাত্র ০.২ ইঞ্চি! যেখানে অনেক টিভি নির্মাতা বাঁকানো ডিসপ্লের টিভির দিকে মনোযোগ দিচ্ছে, সনি সেখানে সেসব বাদ দিয়ে জোর দিচ্ছে ৪ক রেজুলেশনের দিকে। ফলে প্রায় সবগুলো টিভিতেই সনি ৪ক রেজুলেশন ডিসপ্লে দিচ্ছে। সনি জানিয়েছে, ৪ক ডিসপ্লের নতুন স্মার্ট টিভিগুলোতে তাদের নিজেদের তৈরি প্রসেসর ব্যবহৃত হচ্ছে, যার নাম ৪ক চৎড়পবংংড়ৎং ঢ১.

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: