মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ

এ্যান্ড্রয়েড কী

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

এ্যান্ড্রয়েড (অহফৎড়রফ) : এ্যান্ড্রয়েড হচ্ছে একটি অপারেটিং সিস্টেম। আমরা কম্পিউটারে যেমন উইন্ডোজ, উবুন্টু, লিনাক্স মিন্ট, ম্যাক ইত্যাদি অপারেটিং সিস্টেম ব্যবহার করি, তেমনি স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে এই এ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। উইন্ডোজের যেমন এক্সপি, ভিসতা, ৭ ও ৮ ইত্যাদি সংস্করণ রয়েছে, ঠিক তেমনি এ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণ রয়েছে।

জনপ্রিয়তা পাওয়া সর্বশেষ তিনটি সংস্করণের নাম এ্যান্ড্রয়েড জিঞ্জারব্রেড (২.৩-২.৪), এ্যান্ড্রয়েড আইসক্রিম স্যান্ডউইচ (৪.০) এবং এ্যান্ড্রয়েড জেলি বিন (৪.১, ৪.২, ৪.৩)। এ্যান্ড্রয়েড ললিপপ।

সার্চ ইঞ্জিনখ্যাত প্রতিষ্ঠান গুগল এ্যান্ড্রয়ড অপারেটিং সিস্টেমের প্রধান। গুগল এ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ বের করে যার ওপর ভিত্তি করে স্যামসাং, সনি, এলজি, মটোরোলা ও বিভিন্ন চাইনিজ ডিভাইস বেসড কোম্পানিগুলো তাদের বিভিন্ন স্মার্টফোন ও ট্যাবলেট তৈরি করে থাকে। স্যামসাং, সনি, এলজি ও মটোরোলার আবার আলাদা আলাদা ইউজার ইন্টারফেস রয়েছে। কেননা, এ্যান্ড্রয়েড ডেভেলপাররা নিজের পছন্দমতো সাজাতে পারেন এ্যান্ড্রয়েডের চেহারা। সর্বশেষ খবর হলো গুগল জানিয়েছে খুব সম্প্রীতি এ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ কিটকেট (৪.৪) রিলিজ দেবে, ধারণা করা হচ্ছে এটি এ্যান্ড্রয়েডের পূর্বের সকল সংস্করণকে ছাপিয়ে যাবে। অবশ্য গুগল বলেছিল এ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ এর নাম হবে এ্যান্ড্রয়েডের কি লিম পাই ৫.০ (অহফৎড়রফ ৫.০ কবু খরসব চরব) কিন্তু তারা এই অবস্থান থেকে সরে এসে সুইজারল্যান্ডের দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান নেসলের বিখ্যাত কেন্ডিবার কিটকেটের নাম অনুসারে এই সংস্করণের নাম করা হয়েছে।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: