২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ঘুরে দাঁড়াতে মরিয়া অস্ট্রেলিয়া


স্পোর্টস রিপোর্টার ॥ ‘চ্যাপেল-হ্যাডলি’ ট্রফিতে খাদের কিনারে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তিন ম্যাচের সিরিজে নিজেদের টিকিয়ে রাখতে দ্বিতীয় ওয়ানডেতে আজ জিততেই হবে স্টিভেন স্মিথদের। প্রথম ম্যাচে ১৫৯ রানের ব্যবধানে লজ্জাজনকভাবে হারে সফরকারীরা। ঘরের মটিতে ভারতের কাছে শেষ ওয়ানডে ও তিন ম্যাচের টি২০তে ভরাডুবির পর যা অসিদের টানা পঞ্চম হার! অস্ট্রেলিয়া কঠিন এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে চায় এবং সেটি এই ম্যাচ দিয়ে। নইলে বিশ্ব ক্রিকেটের প্রতাপশালী দলটিকে এক ম্যাচ আগে সিরিজ খোয়াতে হবে। অন্যদিকে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামের জীবনের শেষ ওয়ানডে সিরিজে টানা সাফল্য তুলে নিতে আত্মবিশ্বাসী নিউজিল্যান্ড। আধুনিক সময়ের সফলতম সেনাপতির বিদায়টা স্মরণীয় করে রাখতে প্রস্তুত ব্ল্যাক ক্যাপস শিবির।

‘বিষয়টা নিয়ে আমরা আন্তরিকতার সঙ্গে কথা বলেছি, এটা মোটেই সুখকর নয়। অধিনায়ক স্মিথও অস্বস্তিতে ভুগছে। পরিস্থিতি উত্তোরণে সবাইকে এগিয়ে আসতে হবে। সবাইকে মাঠে নিজেদের সামর্থ্যরে পুরোটা ঢেলে দিতে হবে। আমরা অধিনায়ক আর কোচকে পেছনের বেঞ্চে মনমড়া হয়ে বসে থাকতে দিতে পারি না। সিরিজ বাঁচিয়ে রাখতে ওয়েলিংটনে জ্বলে উঠতে চাই। সবাই বিষয়টা বুঝতে পারছে।’ দ্বিতীয় ম্যাচের আগে বলেন অস্ট্রেলিয়া পেসার জন হেস্টিংস। অসিদের ঘুরে দাঁড়ানোটা সহজ হবে না। কারণ চ্যাম্পিয়নরা যে হঠাৎ করেই এলোমেলো হয়ে পড়েছে। নিউজিল্যান্ডে উড়ে আসার আগে ঘরের মাটিতে টানা চার জয়ে এক ম্যাচ আগেই দাপটের সঙ্গে ওয়ানডে সিরিজ জেতে স্মিথ বাহিনী। কিন্তু পঞ্চম ও শেষটিতে হেরে বসে অসিরা। ছন্দপতনের শুরুটা সেখান থেকেই।

এরপর তিন ম্যাচের টি২০তে ভারতের কাছে ‘হোয়াইটওয়াশ’। নিউজিল্যান্ডে এসে প্রথম ওয়ানডেতে বিশ্বচ্যাম্পিয়নরা যে পাত্তাই পায়নি! অকল্যান্ডে ৩০৭ রানের জবাবে ২৪.২ ওভারে ১৪৮ রানে গুটিয়ে যায় সফরকারীরা। নিজেদের ওয়ানডে ইতিহাসে যা দলটির সর্বনিম্ন ওভারে অলআউট হওয়ার লজ্জাজনক রেকর্ড! হেরে যাওয়া শেষ পাঁচ ম্যাচে একটিমাত্র হাফসেঞ্চুরি স্মিথের, তুখোর অসি-অধিনায়কের নামের পাশে যা বড় বেমানান। ব্যাট হাতে জ্বলে উঠতে হবে ডেভিড ওয়ার্নার, জর্জ বেইলি, গ্লেন ম্যাক্সওয়েলদের। বিপরীতে দুর্দান্ত সময় পার করছে নিউজিল্যান্ড। ঘরের মাটিতে শ্রীলঙ্কা ও পাকিস্তানকে নাস্তানাবুদ করে কিউইরা। অকল্যান্ডের-সাফল্যে বিশ্বকাপের বদলা নেয় ম্যাককুলাম বাহিনী। ফাইনালে এই অসিদের কাছে হেরেই যাদের শিরোপা স্বপ্ন ধূলিসাত হয়েছিল। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে ব্ল্যাক ক্যাপস শিবির নিশ্চই বদলটা আরও ভালভাবে নিতে চাইবে।