মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিশ্বকাপ দলে যুবি-ভাজ্জি

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন টি২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে স্বাগতিক ভারত। পনেরো সদস্যের দলে বড় চমক অভিজ্ঞ অলরাউন্ডার যুবরাজ সিং ও স্পিনার হরভজন সিংয়ের জায়গা করে নেয়া। ফিরেছেন ইনজুরিগ্রস্ত মোহাম্মদ শামি। নতুন মুখ পবন নেগি। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিরাট কোহলিসহ দলে আছেন প্রতিষ্ঠিত সব পারফর্মার। বাদ পড়েছেন ব্যাটসম্যান মানিস পান্ডে ও পেসার ভুবনেশ্বর কুমার। টি২০ বিশ্বকাপে ১৫ মার্চ নাগপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে আয়োজক ভারত। ১৯ মার্চ ধর্মশালায় চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে খেলবে স্বাগতিকরা। তার আগে আছে এশিয়া কাপ। বাংলাদেশ ২৪ ফেব্রুয়ারি শুরু আসরটি প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে টি২০ ফরমেটে। একই দল নিয়ে তাই দুটি টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ভারত।

গত বছর ওয়ানডে বিশ্বকাপের পর শামির আর খেলা হয়নি। সম্প্রতি হ্যামস্ট্রিংয়ের ইনজুরি নিয়ে অস্ট্রেলিয়া থেকে দেশে ফেরেন তিনি। নির্বাচক প্যানেলের চেয়ারম্যান সন্দীপ পাতিল বলেছেন, ২৫ বছর বয়সী এ পেসার এখন পুরোপুরি সুস্থ। ফিটনেস প্রমাণের জন্য তাকে সময় দেয়া হবে। এমনকি চূড়ান্ত জমা দেয়ার আগে অবস্থা বুঝে পরিবর্তনের সুযোগও রাখা হয়েছে। এছাড়া যুবরাজ-হরভজনের সুযোগ পাওয়াটা আলোচিত। ২০০৭ সালের শিরোপা জয়ী দলেরও সদস্য ছিলেন তারা। সদ্যসমাপ্ত অস্ট্রেলিয়া সফরে একাদশে জায়গা হয়নি হরভজনের। পাতিল বলেন, ‘অভিজ্ঞ এ অফস্পিনার এ পর্যন্ত ৭০০ আন্তর্জাতিক উইকেট শিকার করেছেন এবং এখনও ক্রিকেটকে দেয়ার মতো কিছু তার মধ্যে রয়েছে।’ সুযোগ পাওয়া একমাত্র নতুন মুখ বাঁ-হাতি স্পিনার পবন নেগি। আইপিএলে বোলিং এবং লোয়ার অর্ডার ব্যাটিংয়ে হার্ডহিটার হিসেবে নিজকে প্রমাণ করেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০০৭ প্রথম টি২০ বিশ্বকাপে ভারতকে শিরোপা এনে দেয়া ধোনি এবারও নেতৃত্বে থাকছেন। সম্প্রতি টি২০তে অস্ট্রেলিয়াকে ৩-০তে ‘হোয়াইটওয়াশ’ করে তার দল। দুটি বড় টুর্নামেন্টে ৩৪ বছর বয়সী ধোনির প্রতি বোর্ডের পূর্ণ আস্থা রয়েছে বলে জানান পাতিল, ‘আমি বার বার বলে আসছি, একজন খেলোয়াড়ের কখন অবসর নেয়া উচিত তা বলার অধিকার নির্বাচক কিংবা বোর্ডের আছে বলে আমি মনে করি না।’ ইতোমধ্যেই কোহলির হাতে টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেয়া ধোনি টি২০ বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন বলে ধারণা করা হচ্ছে।

ভারত টি২০ দল ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, হারদিক পান্ডে, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, জাসপ্রিত বুমরা, আশিস নেহরা, পবন নেগি এবং মোহাম্মদ শামি।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: