১৭ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশ এখন শক্তিশালী দল ॥ হাতুরাসিংহে


স্পোর্টস রিপোর্টার ॥ গত বছর ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে। আর তখন থেকেই সবচেয়ে বড় উত্থান ঘটেছে বাংলাদেশ দলের। নিজেদের ক্রিকেট ইতিহাসে সফলতম বছর কাটিয়েছে। প্রথমবারের মতো সিরিজ জিতেছে তিন মহাপরাক্রমশালী ক্রিকেট শক্তি পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। দলের কোচ চান্দিকা হাতুরাসিংহে জানিয়েছেন বিশ্ব ক্রিকেটে এখন শক্তিশালী দলে পরিণত হয়েছে বাংলাদেশ বিশ্বকাপ সফলতার কারণেই উজ্জীবিত হয়ে। এবার ক্ষুদ্র সংস্করণের বিশ্বকাপ ক্রিকেট। ভারতে আগামী মাসে অনুষ্ঠিত হবে টি২০ বিশ্বকাপ। সেটার জন্য এখন থেকেই পরিকল্পনা করে এগোচ্ছে বাংলাদেশ দল। এমনটাই দাবি করেছেন হাতুরাসিংহে। তবে টি২০ বিশ্বকাপের আগে ঘরের মাঠে টি২০ ফরমেটে এশিয়া কাপে নিজেদের সেই পরিকল্পনাগুলোর কিছুটা প্রয়োগের সুযোগ পাবে টাইগাররা। সেজন্য এতদিন খুলনায় অনুশীলনও করেছে দল। শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুর্ধ ১৯ বিশ্বকাপে বাংলাদেশ-নেপাল কোয়ার্টার ফাইনাল ম্যাচে টিভিতে ধারাভাষ্য দেয়ার সময় এসব কথা বলেন হাতুরাসিংহে।

এশিয়া কাপ টি২০ দিয়েই বাংলাদেশের আরেকটি পরীক্ষার শুরু হবে। কারণ টি২০ ক্রিকেটে এখনও বাংলাদেশ দল সেভাবে নিজেদের অবস্থান তৈরি করতে পারেনি সেটা পরিষ্কার হয়ে গেছে। কারণ কিছুদিন আগেই সফরকারী জিম্বাবুইয়ের বিপক্ষে ঘরের মাটিতে ৪ ম্যাচের টি২০ সিরিজ খেলে ২-২ সমতায় শেষ করেছে। অথচ সহযোগী সদস্য দেশ আফগানিস্তানের কাছে ঘরের মাটিতে এবং আরব আমিরাতে টানা দুই টি২০ সিরিজে হেরে এসেছিল জিম্বাবুইয়ে। তবে জিম্বাবুইয়ের বিপক্ষে জিততে না পারলেও টি২০ বিশ্বকাপে কিভাবে খেলতে হবে সেটার একটা ধারণা পেয়েছেন মাশরাফি বিন মর্তুজারা। এবার সেটা প্রয়োগের অপেক্ষা। চলতি মাসের ২৪ তারিখ শুরু হবে এশিয়া কাপ। সেজন্য পরিকল্পনা অনুসারেই এগোচ্ছে বাংলাদেশ দল। শিষ্যদের সেভাবেই প্রস্তুত করার জন্য এতদিন খুলনায় অনুশীলনও করিয়েছেন হাতুরাসিংহে। এ বিষয়ে বাংলাদেশের এ লঙ্কান কোচ বলেন, ‘দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন এসেছে ছেলেদের। তারা এখন অনেক পরিশ্রমী এবং সবকিছু পরিকল্পনা করেই এগিয়ে যায়।’

টি২০ ক্রিকেটে তেমন শক্ত অবস্থান তৈরি না হলেও ওয়ানডের অন্যতম শক্তিধর দলে পরিণত হয়েছে বাংলাদেশ দল। ২০১৫ সালে চার ওয়ানডে সিরিজ জিতেছে টাইগাররা মাশরাফির নেতৃত্বে। আর এর শুরুটা হয়েছে বছরের শুরুতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে। প্রথমবারের মতো কোয়র্টার ফাইনালে ওঠার গৌরব দেখিয়েছে গ্রুপ পর্বে আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডকে হারিয়ে। উত্থানের শুরুটা সেখান থেকেই। এখন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ৭ নম্বর দল বাংলাদেশ। এ বিষয়ে হাতুরাসিংহে বলেন, ‘চেষ্টা ছিল তাদের মধ্যে। এটা অনেক বড় একটা অর্জন। আর বিশ্বকাপ তাদের পুরোপুরি বদলে দিয়েছে। এই মুহূর্তে বাংলাদেশ অবশ্যই শক্তিশালী একটি দল।’ এবার টি২০ ক্রিকেটেও নিজেদের বদলে ফেলার মিশন। সেটার শুরু হবে এশিয়া কাপ থেকেই। খুলনায় টানা ১০ দিন অনুশীলন করে এখন ছুটিতে আছেন ক্রিকেটাররা। তবে অনুর্ধ ১৯ বিশ্বকাপ শেষ হলেই মিরপুরের ‘হোম অব ক্রিকেট’ শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন শুরু করবেন মাশরাফিরা।

সম্পর্কিত:
পাতা থেকে: