মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রাজশাহীর গাছে গাছে আমের মুকুল ॥ ব্যস্ত কৃষক

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ প্রকৃতিতে এখনো ফাল্গুন না এলেও এরইমধ্যে আগমনি বার্তা জানান দিয়েছে ফাগুন আসছে। শিমুল-পলাশের সঙ্গে আম প্রধান রাজশাহী অঞ্চলের গাছে গাছে উঁকি দিয়েছে মুকুল। মুকুলের সুবাসিত ঘ্রাণে গাছে গাছে এখন মৌমাছির আনাগোনা শুরু হয়েছে।

এদিকে গাছে গাছে আমের মুকুল দেখা দেয়ায় কৃষকের মনেও দোলা দিয়েছে ফাল্গুনি রেস। বাগানের গাছে গাছে এখন পরিচর্যায় নেমেছেন আম চাষিরা। জেলার আম প্রধান উপজেলা চারঘাট ও বাঘায় আম বাগানের নিচে চাষীদের পরিচর্যার দৃশ্য চোখে পড়ছে সহজেই।

এ দুই উপজেলার আম চাষীরা এখন আমের মুকুল পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রতিদিন সকাল হলেই বাগান মালিকরা মুকুল ফোটানোসহ পোকা দমন করতে গাছে স্প্রে করছেন কিটনাশক। এরইমধ্যে আছে গাছে আগাম মুকুল বের হতে শুরু করেছে। আবার কোন কোন গাছে কলি নিচ্ছে।

কৃষকরা বলছেন, এবার প্রতিটি গাছে যেভাবে আগাম মুকুলের আভাস দেখা দিয়েছে তা ইতিবাচক। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারো এ অঞ্চলে আমের বাম্পার ফলনের ইঙ্গিত দিচ্ছে। বাঘা উপজেলার আমোদপুর, বলিহার, ছাতারী ও চারঘাটের রুস্তমপুর, কালহাটি এলাকায় গিয়ে আম চাষীদের দেখা গেছে অনেকেই এখন ব্যস্ত বাগানের পরিচর্যা নিয়ে। আম চাষিরা জানান, এবার এই অঞ্চলের গাছে গাছে আগাম উঁকি দিয়েছে মুকুল। এ জন্য গাছে কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। এতে একদিকে যেমন পোকা দমন হবে অন্যদিকে দ্রুত মুকুল বের হবে।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: