মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

চলে গেলেন বৃক্ষমানব ডেডে কসওয়ারা

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৪৯ পি. এম.
চলে গেলেন বৃক্ষমানব ডেডে কসওয়ারা

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশে বৃক্ষমানব নিয়ে যখন আলোচনা তুঙ্গে তখন পৃথিবী ছেড়ে চলে গেলেন ইন্দোনেশিয়ার বৃক্ষমানব ডেডে কসওয়ারা। বিরল রোগে আক্রান্ত ৪২ বছর বয়সী ওই ব্যক্তি গত শনিবার চিকিৎসাধীন অবস্থায় মারা যান। খবর ডেইলি মেইলের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সারা বিশ্বে বিরল এই রোগে আক্রান্ত মাত্র তিনজন। এর মধ্যে বাংলাদেশের আবুল হোসেন নামে এক যুবক রয়েছেন। বাকি একজন কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

ইন্দোনেশিয়ার বৃক্ষমানব ডেডে গত তিন মাস ধরে হাসপাতালে কাতরাচ্ছিলেন। কয়েক দশক ধরেই এই রোগে আক্রান্ত ছিলেন তিনি। কয়েক দফা অস্ত্রোপচার করেও থামানো সম্ভব হয়নি এই মরণব্যাধিকে।

এদিকে, বাংলাদেশি বৃক্ষমানব আবুল হোসেনের যাবতীয় চিকিৎসার ব্যয়ভার গ্রহণ করেছে সরকার। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালে গিয়ে আবুল হোসেনকে দেখে এই ঘোষণা দেন।

চিকিৎসকরা জানান, এ রোগটিকে তারা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। এ বিষয়ে বিস্তারিত গবেষণা করা হচ্ছে। তার চিকিৎসার জন্য বিদেশি চিকিৎসকের পাশাপাশি জাপানে বসবাসরত একজন বাংলাদেশি চিকিৎসকের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে।

তারা আরো বলেন, প্রাথমিকভাবে রোগীর ইতিহাস এবং শারীরিক পরীক্ষা করে আমরা ধারণা করেছি আবুল ‘এপিডার্মো ডিসপ্লেসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত। এ রোগ ট্রি ম্যান হিসেবে পরিচিত।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬, ০১:৪৯ পি. এম.

০৫/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: