২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৯ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ইসরাইলের সুড়ঙ্গ শনাক্তে ১২ কোটি ডলার খরচ করবে আমেরিকা


ইসরাইলের সুড়ঙ্গ শনাক্তে ১২ কোটি ডলার খরচ করবে আমেরিকা

অনলাইন ডেস্ক॥ অধিকৃত ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা সীমান্তে সুড়ঙ্গ শনাক্ত কার্যকর করার ব্যবস্থা বের করতে ইহুদিবাদী ইসরাইলকে ১২ কোটি ডলার দেবে আমেরিকা। ইসরাইলের কোম্পানিগুলোকে এ অর্থ দেয়া হবে এবং এ কাজে একই পরিমাণ অর্থ ইসরাইলও ব্যয় করবে। খবর- রেডিও তেহরান`র।

গাজার সুড়ঙ্গ নির্ণয়ে ইসরাইলি কোম্পানিগুলো নানা ব্যবস্থা বের করার কাজ চালিয়ে যাচ্ছে। ২০০০ সালের মাঝামাঝি থেকে এ নিয়ে কাজ করছে তারা। এর মধ্যে দু’টো পদ্ধতিকে বেছে নিয়ে ২০০৫ এবং ২০০৬ সালে পরীক্ষা নিরীক্ষাও চালানো হয়। কিন্তু সুড়ঙ্গ নির্ণয়ের ক্ষেত্রে ওই দুই পদ্ধতির কোনোটাই কার্যকর হিসেবে প্রমাণিত হয়নি। ২০১৪ সালের পর থেকে এ সংক্রান্ত গবেষণা আরো জোরদার করে তেল আবিব।

আর এ পরিপ্রেক্ষিতে মার্কিন উপ প্রতিরক্ষামন্ত্রী রবার্ট ওয়ার্ক গত মাসের জানুয়ারি ইসরাইল সফর করেন। সুড়ঙ্গ নির্ণয় প্রকল্প নিয়ে কাজ করার জন্য প্রথম বছরের জন্য নগদ ৪ কোটি ডলার অনুমোদন দেন তিনি।

অবশ্য, মার্কিন এবং ইসরাইলি প্রতিরক্ষা সূত্রগুলো বলছে, গাজার গোটা ৬৫ কিলোমিটার সীমান্ত জুড়ে এ জাতীয় ব্যবস্থা বসাতে ৩৮ কোটি থেকে ৬৪ কোটি ডলার খরচ হবে। ইসরাইলি সেনাবাহিনী বলেছে এ খাতে তেল আবিবের বাজেট বরাদ্দের ক্ষেত্রে কোনো সীমাবদ্ধতা নেই।

সম্পর্কিত:
পাতা থেকে: