মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

দুর্বলকে অত্যাচার করে সম্পদ গ্রাস করতে কুণ্ঠাবোধ করি না আমরা

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬
  • টিআইবির সম্মেলনে সুলতানা কামাল

স্টাফ রিপোর্টার ॥ দুর্নীতি ও সব ধরনের অন্যায়ের বিরুদ্ধে বিবেক জাগ্রত করার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংস্থাটির সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)-ইউথ এঙ্গেজম্যান্ট সাপোর্ট (ইয়েস) জাতীয় সম্মেলন থেকে এ আহ্বান জানানো হয়। জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য-দুর্নীতি রুখবেই- এ সেøাগান ধারণ করে সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের প্রথম অধিবেশনে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামানের সঞ্চালনায় প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন এ্যাডভোকেট সুলতানা কামাল এবং ট্রাস্টি বোর্ডের মহাসচিব সেলিনা হোসেন। এর আগে অধিবেশনের শুরুতে দুর্নীতি বিরোধী শপথ বাক্য পাঠের মাধ্যমে সম্মেলন উদ্বোধন ঘোষণা করেন সুলতানা কামাল।

‘জাগ্রত বিবেক ও দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন’ শীর্ষক পয়েন্টে প্যানেল আলোচনায় সুলতানা কামাল বলেন, দুর্বলদের ওপর অত্যাচার, নির্যাতন, হয়রানি এমনকি হত্যা করে সম্পদ গ্রাস করতে আমরা কুণ্ঠাবোধ করছি না। মনে করছি না মানুষ হিসেবে অবশ্যই কোথাও না কোথাও জবাবদিহিতা রয়েছে। আমরা ব্যথিত হই, যাদের এ সব দমন করার দায়িত্ব, তারা তা করছেন না। রাষ্ট্রকে ভুললে চলবে না নাগরিকরা রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। যারা রাষ্ট্রের দায়িত্বে যান তারা যেন ভুলে না যান সংবিধান রক্ষাই দায়িত্ব তাদের। গুম, খুন বন্ধে উপযুক্ত উদ্যোগ নেই।

সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতির বিরুদ্ধে কথা বলায় টিআইবির বিরূপ সমালোচনা করা হচ্ছে বলেও অভিযোগ করেন সুলতানা কামাল। একইসঙ্গে তিনি বলেন, টিআইবিকে রাজনৈতিকভাবে দেখা হচ্ছে। আইএসের সঙ্গেও টিআইবিকে তুলনা করা হয়েছে। এরমধ্যে দিয়েই আমাদের কাজ করতে হবে। সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতির বিরুদ্ধে কথা বললে বাধা আসবেই।

‘দুর্জয় তারুণ্য ও দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন’ শীর্ষক বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে সেলিনা হোসেন বলেন, আজ প্রাইমারি স্কুলে যে চিত্র দেখতে পাচ্ছি তা কোনভাবে মেনে নেয়া যায় না। একটি শিশুর কাঁধে যেভাবে বইয়ের বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে তা কোনভাবেই কাম্য নয়। কোমলমতি শিক্ষার্থীদের জন্য যে সিলেবাস তৈরি করা হয়েছে তাও মেনে নেয়া যায় না। এর বিরুদ্ধে আমাদের সামাজিক আন্দোলন দরকার। এখানে সুষম শিক্ষা ব্যবস্থা জরুরী।

তিনি নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে বলেন, আমি একটি প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সদস্য। সেখানে দেখেছি কিভাবে শিক্ষকরা দুর্নীতি করে। সেখানে দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে গিয়ে আমাকেও মামলার আসামি হতে হয়েছে। সামাজিক আন্দোলনের মাধ্যমে সবাইকে ঐক্যবদ্ধ হতে হয়ে দুর্নীতির বিরুদ্ধে লড়তে হবে। তিনি বলেন, আজ সবখানে একই চিত্র, সরকারী হাসপাতাল, স্কুল কলেজ, প্রতিষ্ঠান সবখানে দুর্নীতি। আমরা কারো মুখাপেক্ষি হয়ে থাকতে চাই না। আমরা নিজেরা ঐক্যবদ্ধ হব। মানুষের অধিকার হরণের প্রতিবাদ করব, সামাজিক আন্দোলনই এর একমাত্র পথ।

যারা লেখক-সাহিত্যিকদের হত্যা করছে তাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানিয়েছেন সেলিনা হোসেন। তিনি বলেন, যারা লেখক-সাহিত্যিকদের হত্যা করেছে, ভাষা আন্দোলনের প্রাণকেন্দ্র বইমেলা নিয়ে ষড়যন্ত্র করে, অপপ্রচার চালায়, হামলার কেন্দ্রবিন্দু বানায় তাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

টিআইবির প্রধান নির্বাহী ইফতেখারুজ্জামান বলেন, ‘দেশের যেকোন অর্জনে তরুণরাই স্বাক্ষর রেখেছে। এ তরুণদের বিবেক জাগ্রত করে ধীরে ধীরে সমাজকে এগিয়ে নিতে হবে। টিআইবি এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। যারা মনে করে, টিআইবিকে সরকার টাকা দেয়, তাই সরকারের কথা শুনতে হবে, তাদের বলতে চাই, টিআইবি সরকারের টাকায় চলে না। পরে বেলা সোয়া ১১টা থেকে দ্বিতীয় অধিবেশন শুরু হয়। এ অধিবেশনে টিআইবি’র উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়েরের সঞ্চালনায় দুর্নীতিবিরোধী আন্দোলনের কর্মীদের উদ্বুদ্ধকরণ পর্বে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করে বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের সহকারী কমিশনার সুশান্ত পাল, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার এবং বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফট্ওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর পরিচালক ও টিম ইঞ্জিন-এর প্রতিষ্ঠাতা সামিরা জুবেরী হিমিকা। এরপর বিকেলে জাতীয় সম্মেলন ২০১৬’র ঘোষণা পাঠ করা হয়।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনব্যাপী এই সম্মেলন শেষ হয়। উল্লেখ্য, টিআইবির দুর্নীতিবিরোধী আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত দেশের ৪৫টি অঞ্চলের সচেতন নাগরিক কমিটির সদস্য, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস এবং ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইয়েস সদস্যদের অংশগ্রহণে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬

০৫/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: