মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নিষিদ্ধের তালিকায় জাহিদ-নাসির

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬
  • বাফুফে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির তদন্ত রিপোর্ট জমা

স্পোর্টস রিপোর্টার ॥ বৃহস্পতিবার তিন সদস্যবিশিষ্ট বাফুফে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তাদের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে ন্যাশনাল টিমস কমিটির কাছে। যদিও রিপোর্টে কি আছে বা অভিযুক্ত ফুটবলারদের কি ধরনের শাস্তি দেয়ার সুপারিশ করা হয়েছে, সে বিষয়ে সংবাদমাধ্যমকে বিস্তারিত কিছু বলতে রাজি হয়নি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। তবে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির সদস্য এবং বাংলাদেশ জাতীয় দলের ম্যানেজার ইলিয়াস হোসেন জানিয়েছেন তাদের রিপোর্টে দুই ফুটবলারের নিষেধাজ্ঞা এবং অপর পাঁচজনকে দল থেকে বাদ দেয়ার সুপারিশ রয়েছে। শনিবার ন্যাশনাল টিমস কমিটির সভা শেষে এ বিষয়ে বিস্তারিত জানাবে বাফুফে।

এর ফলে ধারণা করা হচ্ছে নিষিদ্ধ দুই ফুটবলারের একজন হতে পারেন জাহিদ হোসেন। তিনি জাতীয় দল থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন বলে ইতোমধ্যেই গুজব রটেছে।

সাফ ফুটবল এবং বঙ্গবন্ধু গোল্ডকাপে জাতীয় দলের বেশ কজন ফুটবলার চরম উশৃঙ্খলতা প্রদর্শন করেন। এদের মধ্যে জাহিদের কীর্তি ছিল সবার চেয়ে সেরা। মদ্যপ অবস্থায় গভীর রাতে টিম হোটেলে ফিরে এবং কেরলের এক হোটেল নারীকর্মীকে কু-প্রস্তাব দেয়ার গুরুতর অভিযোগ আছে তার বিরুদ্ধে। এছাড়া ড্রেসিংরুমে বাফুফের সহ-সভাপতি বাদল রায়ের সঙ্গে অসদাচরণ করায় ১ বছরের জন্য নিষেধাজ্ঞা আসতে পারে ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধুরীর ওপর। আর অন্য ৫ জনকে অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয়েছে।

রিপোর্ট বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য ইলিয়াস হোসেন বলেন, ‘আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি শৃঙ্খলার ওপরে। যারা উশৃঙ্খল ছিল, তাদের বিষয়টাও সুপারিশে উঠে এসেছে। পরবর্তী ম্যাচের খেলার ভেতরে বাইরে যারা রয়েছে তাদের বিষয়েও আমাদের মতামত জমা দিয়েছি। আমাদের সুপারিশে দু’জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এবং কয়েকজনকে দল থেকে অব্যাহতি দেয়ার জন্য সুপারিশ রয়েছে। মূল সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজম্যান্ট কমিটি। দুইভাবে আমরা এটাকে মূল্যায়ন করেছি। একটা হলো শৃঙ্খলতা এবং দেশাত্ববোধ নেই। জাতির প্রতি দায়বদ্ধতা নেই। ভবিষ্যত প্রজন্মকে সুযোগ করে দেয়ার জন্যও এবং সামনে আরও যে দিন আছে সে সময়ে এসব খেলোয়াড়দের বয়স জাতীয় দলে খেলার মতো থাকবে নাÑ সেটাকে মাথায় রেখেও আমরা সুপারিশটা করেছি।’

ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে বিশ্বফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। বৃহস্পতিবার প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষসারির দেশগুলোর কোন পরিবর্তন ঘটেনি। প্রকাশিত নতুন র‌্যাঙ্কিং অনুযায়ী শীর্ষেই অবস্থান করছে বেলজিয়াম। ১৪৯৪ পয়েন্ট নিয়ে সবার উপরে তারা। বেলজিয়ামের পরে দুই আর তিনে রয়েছে যথাক্রমে আর্জেন্টিনা এবং স্পেন। তারপর চার নাম্বারে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তবে বড় অগ্রগতি হয়েছে এশিয়ার দেশ নেপালের। সম্প্রতি দীর্ঘ ২৩ বছরের শিরোপা খরা ঘুচিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের চ্যাম্পিয়ন হয়েছে তারা। তারই পুরস্কার স্বরূপ এক লাফেই ৮ ধাপ অগ্রগতি হয়েছে তাদের। এর ফলে ৬৬ পয়েন্ট নিয়ে ১৮৮তম স্থানে রয়েছে হিমালয়ের দেশটি। দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১০০ পয়েন্ট নিয়ে বর্তমানে ১৭৭তম স্থানে বাংলাদেশ।

নেইমারকে পেতে টানাটানি

স্পোর্টস রিপোর্টার ॥ বার্সিলোনা থেকে নেইমারকে পেতে মুখিয়ে আছে বিশ্বের বাঘা বাঘা ক্লাব। তবে ব্রাজিলিয়ান অধিনায়ককে কিছু্েতই ছাড়বে না স্প্যানিশ পরাশক্তিরা। অনেকবারই তারা বিষয়টি বলেছে। তবে বর্তমানে কর ফাঁকি নিয়ে মামলায় জেরবার হওয়ার কারণে অনেক ক্লাবই আশা করছেন, নেইমারকে ন্যুক্যাম্প থেকে ভাগিয়ে আনা যাবে। তবে সর্বকালের অন্যতম সেরা ফুটবল তারকা দিয়াগো ম্যারাডোনা বলেছেন, নেইমারকে রিয়াল মাদ্রিদ কখনই পাবে না।

সাক্ষাতকারে ম্যারাডোনা বলেন, নেইমার, সুয়ারেজ ও মেসি কখনই রিয়াল মাদ্রিদে যাবে না। সমর্থকেরা ওদের সঙ্গে আছে। মনে হয় না নেইমার কোথাও যাবে। তবে শোনা যাচ্ছে, রিয়াল পাক আর না পাক হয়ত ন্যুক্যাম্প ছাড়াতে পারেন নেইমার। তার ঠিকানা হতে পারে ম্যানচেস্টার ইউনাইটেড। জোর গুঞ্জন, নেইমারকে দলে ভেড়াতে একটি ক্লাব ১৪৪.৪ মিলিয়ন পাউন্ড প্রস্তাব করেছে। তবে নির্দিষ্ট কোন ক্লাবের নাম জানা যায়নি। অবশ্য ধারণা করা হচ্ছে ম্যানইউর কথা।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬

০৫/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: