মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সরকারী ক্রয়ের কর্মযজ্ঞে জনগণ যুক্ত থাকবে ॥ পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের মানুষের জন্য আমরা কাজ করি, জনগণের অর্থেই সকল কার্যক্রম পরিচালিত হয়। সুতরাং আমাদের সাংবিধানিক দায়িত্ব হচ্ছে জনগণকে অবহিত রাখা। যতটা সম্ভব সরকারী ক্রয়সংক্রান্ত কর্মযজ্ঞে জনগণকে সম্পৃক্ত রাখা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার পাবলিক-প্রাইভেট স্টেকহোল্ডার কমিটির (পিপিএসসি) নবম বৈঠকে তিনি এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব তারিক-উল হক, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব শহীদ উল্লা খান খন্দকার, সিপিটিইউ’র মহাপরিচালক ফারুক হোসেন এবং বিআইজিডির মহাপরিচালক ড. সুলতান মোহাম্মদ হাফিজসহ পিপিএসসির সদস্যরা।

অনুষ্ঠানে জানানো হয়, সরকারী ক্রয়-প্রক্রিয়ায় নাগরিক সম্পৃক্ততা সৃষ্টির উপায় নির্ধারণে পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্ট (পিপিআরপি-২) এর আওতায় এর আগে সুশীল সমাজ, উন্নয়ন সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসায়ী, টেন্ডারার, গণমাধ্যম এবং পাবলিক খাতের সদস্যদের সমন্বয়ে পাবলিক-প্রাইভেট স্টেকহোল্ডার কমিটি গঠিত হয়েছে। শুরুতে এ কমিটিতে ২৭ সদস্য থাকলেও বর্তমানে তা বেড়ে ৪৩ সদস্যে দাঁড়িয়েছে। বিশ্বব্যাংকের সহায়তায় বাস্তবায়নাধীন পিপিআরপি-২ এর আওতায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব গবর্নেন্স এ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) সামাজিক জবাবদিহিতা বিষয়ক পরামর্শক হিসেবে পিপিএসসির বৈঠক আয়োজনসহ সরকারী ক্রয়ে নাগরিক সম্পৃক্ততা সৃষ্টির উপায় নির্ধারণে পিপিএসসিকে সহায়তার জন্য কাজ করছে। এরই অংশ হিসেবে এ বৈঠকের আয়োজন করেছে বিআইজিডি।

সরকারী ক্রয়ে পিপিএসসির কার্যপরিধির ক্ষেত্রে বলা হয়েছেÑ পাবলিক প্রকিউরমেন্ট প্র্যাকটিসসহ পাবলিক প্রকিউরমেন্ট আইন ও বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনী আনয়নের জন্য পরামর্শ প্রদান করা, সরকারী তহবিলের সর্বোৎকৃষ্ট ব্যবহার ও জনসেবা প্রদানের জন্য পলিসিসংক্রান্ত পরামর্শ প্রদান এবং ক্রয়-প্রক্রিয়াকরণে ও বাস্তবায়নে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণের জন্য স্টেকহোল্ডারদের সম্পৃক্ততা সংক্রান্ত সুপারিশ প্রদান করা।

ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন সম্মানে ভূষিত চিটাগাং চেম্বার সভাপতি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন কর্তৃক সার্টিফিকেট অব মেরিন সম্মানে ভূষিত হয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি ও এফবিসিসিআইসহ সভাপতি মাহবুবুল আলম। আন্তর্জাতিক কাস্টমস কমিউনিটির প্রতি অসামান্য ও ব্যতিক্রমী সেবা প্রদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ সম্মানে ভূষিত করা হয়। চেম্বার সূত্রে জানানো হয়, আন্তর্জাতিক কাস্টম দিবসে এ বছরের প্রতিপাদ্য ছিল ডিজিটাল কাস্টমস প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ ব্যক্তি/প্রতিষ্ঠান। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম ব্যবসায়ী সমাজের কল্যাণে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র কার্যক্রমকে অধিকতর ব্যবসা ও বিনিয়োগবান্ধব করার নিমিত্তে ভূমিকা রেখে আসছেন।

সিরাজগঞ্জে আজ বাণিজ্যমেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ বিপুল উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে সিরাজগঞ্জে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী কৃষি, শিল্প ও বাণিজ্যমেলা। আজ থেকে সিরাজগঞ্জ শহীদ শামসুদ্দিন স্টেডিয়ামে মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। মেলায় শিশুদের জন্য আনন্দদায়ক সব আয়োজনের পাশাপাশি থাকবে মোটরকার রেস, সার্কাস, র‌্যাফেল-ড্র এবং হাউজি। তিনি আরও জানান, সম্প্রতি সর্বদলীয় এক বৈঠকে বিশিষ্টজনদের মতামতের ভিত্তিতে মেলায় হাউজি খেলার সিদ্ধান্ত হয় কিন্তু কোন প্রকার জুয়া, যাত্রা, পুতুল নাচের নামগন্ধ থাকবে না।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬

০৫/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: