২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আগামীতে মানসম্পন্ন কোম্পানি বাজার থেকে মূলধন উত্তোলন করবে


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার নিদের্শনা অনুসারে স্টক একচেঞ্জ সেকেন্ডারি মার্কেট কাজ ছাড়াও প্রি-আইপিও কিছু কাজও করে থাকে। ডিএসই আশা করে মানসম্পন্ন কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন করবে। এছাড়া আগামীতে বাজারে ডেরিভেটিভ বাজারও চালু হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত ২ দিনব্যাপী শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার শেষে সনদ বিতরণকালে ডিএসই’র পরিচালক মোঃ শাকিল রিজভী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিদেশী বিনিয়োগকারী কোম্পানি বিনিয়োগের পূর্বে কোম্পানির আর্থিক প্রতিবেদন, বার্ষিক সাধারণ সভার নিয়মিত হয় কিনা, অর্থবার্ষিক হিসাব, কোয়াটার্লি হিসাব ইত্যাদি মূল্যায়ন করে। বহুজাতিক কোম্পানিগুলো যেভাবে কার্যক্রম পরিচালনা করে দেশীয় কোম্পানিগুলোকেও সেভাবে পরিচালনা করতে হবে। অল্প কিছু পরিশ্রম করলেই কোম্পানিগুলোকে সঠিকভাবে পরিচালিত করা সম্ভব। এতে কোম্পানির বিনিয়োগকারীগণ লাভবান হওয়ার পাশাপাশি দেশও এগিয়ে যাবে। প্রশিক্ষণ কর্মশালায় হোশীষ বড়য়া, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালক মোঃ আবুল কালাম, আইসিএসবি’র সাবেক প্রেসিডেন্ট এবং সিঙ্গার বাংলাদেশের পরিচালক ও কোম্পানি সচিব মোঃ সানাউল্লাহ, এফসিএস, ডিএসই’র প্রধান রেগুলেটরী অফিসার এ কে এম জিয়াউল হাসান খান, এফসিএ ও মোঃ শফিকুল ইসলাম ভুইয়া প্রশিক্ষণ দেন। পুরস্কার প্রদানকালে বিএসইসি’র পরিচালক মোঃ আবুল কালাম এবং ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক হোসনে আরা পারভীন প্রমুখ উপস্থিত ছিলেন।