মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মনসান্তো নয়, চীনের কেম-চায়না কিনছে সিনজেনটা

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৬, ০২:৩৯ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার॥ সুইজারল্যান্ডের বিশ্বখ্যাত কৃষিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনজেনটকে ৪ হাজার ৩শ কোটি ডলারে কেনার প্রস্তাব দিয়েছে চাইনিজ কেমিক্যালস গ্রুপ কেম-চায়না। আর এটি বাস্তবায়িত হলে তা হবে চীনের ইতিহাসে প্রথম এতো বড় কোনো কোম্পানির অধিগ্রহণ।

বাংলাদেশে উন্নত মানের কৃষি বীজ ও কীটনাশক সরবরাহকারী প্রতিষ্ঠান সিনজেনটা। এটি সিনজেনটা বাংলাদেশ নামে সরকারের সঙ্গে যৌথ মালিকানায় ব্যবসা করছে। অধিগ্রহণ হলে সিনজেনটা বাংলাদেশও চলে যাবে চীনা কোম্পানির কাছে।

চীনের জাতীয় কেমিক্যাল প্রতিষ্ঠান কেম-চায়না বলছে, সিনজেনটকে কেনার জন্য বেশ কিছুদিন ধরেই চেষ্টা চালানো হচ্ছে। গত নভেম্বরে সেটি অধিগ্রহণের জন্য ৪ হাজার ২শ’ কোটি ডলারের প্রস্তাব দেওয়া হয়। তবে সিনজেনটা কর্তৃপক্ষ তা প্রত্যাখান করে। কিন্তু সম্প্রতি দেওয়া প্রস্তাব শেয়ারহোল্ডারদের সঙ্গে আলোচনা করে বিবেচনা করার কথা জানিয়েছে কোম্পানিটি।

বুধবার দ্য গার্ডিয়ান, বিবিসিসহ একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, যদি দুই কোম্পানির মধ্যে প্রস্তাবিত চুক্তি সম্পন্ন হয় তাহলে সেটি হবে এক ইতিহাস।

এদিকে সিনজেনটা কিনেই নিজের লক্ষ্য পূরণের আশা দেখছেন কেম-চায়নার চেয়ারম্যান রেন জিয়ানশিন। এটি চীনের প্রেসিডেন্ট শি জিনিপিং এর স্বপ্নকে বাস্তবায়নের পথে এগিয়ে নিতে সহায়তা করবে বলেও মনে করেন তিনি।

খবরে বলা হয়, বর্তমানে চীনে মধ্যবিত্ত মানুষের মধ্যে মাংস খাওয়ার প্রবণতা বাড়ছে। কৃষি ভূমি পরিণত হচ্ছে আবাসস্থলে ও গলফ কোর্সে। অধিকন্তু খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পন্ন হতে চায় চীন। আর দেশটির এই লক্ষ্য পূরণ হতে পারে সিনজেনটা কেনার মধ্য দিয়ে। এ প্রস্তাবে সিনজেনটাও ইতিবাচক সাড়া দিচ্ছে।

কোম্পানিটি জানিয়েছে, এ চুক্তি সম্পন্ন হলে তাদের ব্যবসার ক্ষেত্র আরও প্রসারিত হবে। দেদারসে বিশ্বে গজিয়ে ওঠা বাজার, বিশেষ করে চীনের বাজারে বীজ ও কীটনাশকের ব্যবসা করা যাবে। এর আগে সিনজেনটা কেনার জন্য ৪ হাজার ৭শ কোটি ডলারের প্রস্থাব দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক এগ্রোকেমিক্যাল কোম্পানি মনসান্তো। কিন্তু সে প্রস্তাব ফিরিয়ে দেয় সিনজেনট।

##

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৬, ০২:৩৯ পি. এম.

০৪/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ব্যবসা বানিজ্য



শীর্ষ সংবাদ: