২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইরান থেকে তেল ও গ্যাস আমদানি করা হবে ॥ বাণিজ্যমন্ত্রী


অর্থনৈতিক রিপোর্টার ॥ দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে ইরান থেকে জ্বালানি তেল ও গ্যাস আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, আমাদের গ্যাসের সঙ্কট আছে। তা কাটাতে আমাদের এলপিজি প্রয়োজন। ইরানও আমাদের কাছে গ্যাস রফতানি করতে চায়।

প্রসঙ্গত, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার পর থেকেই ইরান ঢাকার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করতে আগ্রহ দেখিয়ে আসছে। তেল-গ্যাস রফতানির পাশাপাশি বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ এবং পাটজাতপণ্য সামগ্রী আমদানিরও আগ্রহ দেখাচ্ছে দেশটি। জ্বালানি তেল রফতানিতে বিশ্বের শীর্ষ ১১টি দেশের অন্যতম ইরান। পরমাণু কর্মসূচীর কারণে আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সম্প্রতি তেল উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইরান। এজন্য বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশের সঙ্গেও বাণিজ্য বাড়াতে কাজ করছে ইরান সরকার। দেশটির ট্রেড প্রমোশন অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ রেজা মওদুদীর নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল এখন বাংলাদেশ সফর করছে।

বুধবার সচিবালয়ে ইরানের প্রতিনিধিদলটি বৈঠক করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে। বৈঠকে তারা তেল-গ্যাস রফতানির পাশাপাশি বাংলাদেশ থেকে পণ্য আমদানির প্রস্তাব দেয়। পরে এ প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

সম্পর্কিত:
পাতা থেকে: