১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

এবার জমবে খেলা


অস্কার বার বার হাত ফসকে বেরিয়ে গেছে। কিন্তু এবার সে আশঙ্কা অনেকখানি কম। এবার হাতের মুঠো বেশ শক্ত। লিওনার্দো ডি’ক্যাপ্রিও অস্কারে ষষ্ঠবারের মতো মনোনীত হয়েছেন সেরা অভিনেতা হিসেবে। সবাই তার অস্কার জেতা নিয়ে অনেকটা আশাবাদী। লিখেছেন রোকো শ্রাবণ

চতুর্দিকে ঝলমলে আলো। মঞ্চের সামনে পৃথিবীর সব নামকরা অভিনেতা-অভিনেত্রী-প্রযোজক-পরিচালক থেকে শুরু করে সিনেমা সংশ্লিষ্ট সবাই। সিনেমা জগতের সবচেয়ে বড় এ্যাওয়ার্ড প্রোগ্রাম অস্কারের ৮৮তম আসর থেকে ঘোষণা আসছে, ‘এবারের আসরের সেরা অভিনেতা লিওনার্দো ডি’ক্যাপ্রিও।’ করতালির মাধ্যমে মঞ্চে আমন্ত্রণ জানানো হলো তাকে। এ্যাওয়ার্ড হাতে নিয়ে উচ্ছ্বাস-উত্তেজনায় সামান্য কথাটুকুও গুলিয়ে ফেলছেন ডি’ক্যাপ্রিও। এমনটা কল্পনা করতেই পারেন এবারের অস্কার আসরের ‘দ্য রেভেন্যান্ট’ ছবির জন্য মনোনীত সেরা অভিনেতা লিওনার্দো ডি’ক্যাপ্রিও।

এ নিয়ে মোট ৬ বার মনোনীত হলেও একবারও সেরা অভিনেতার পুরস্কারটি হাতে ওঠেনি টাইটানিকখ্যাত নায়ক ৪১ বছর বয়সী লিওনার্দো ডি’ক্যাপ্রিওর। অনেকে এটাকে লিওনেল মেসির দুর্ভাগ্যের সঙ্গে তুলনা করেন। ফুটবল জগতের প্রায় সব পুরস্কার জিতলেও একবারও বিশ্বকাপের ট্রফি হাতে তুলতে পারেননি লিওনেল মেসি। তেমনি সিনেমা জগতের প্রায় সব পুরস্কার পেলেও অস্কারের সেরা অভিনেতা খেতাবটি এখনও ধরাছোঁয়ার বাইরেই রয়ে গেছে ক্যাপ্রিওর। যারা হলিউডের সিনেমা নিয়মিত দেখেন তাদের সবার আশা এবার অস্কার পাবেনই লিওনার্দো। ক্যাট উইন্সলেটও বলেছেন এ কথাই, ‘৮৮তম অস্কারের সেরা অভিনেতার পুরস্কারটি এবার লিওর হাতে যাচ্ছে হয়তো।’ সঙ্গে যোগ করেন, তিনি সত্যিই আশ্চর্য হবেন লিও যদি এবারের অস্কার না জেতেন। ‘দ্য রেভেন্যান্ট’ ছবিতে দুর্দান্ত অভিনয় দিয়ে তিনি কিছুদিন আগেই জিতেছেন ৭৩তম গোল্ডেন গ্লোব আসরের সেরা অভিনেতা ২০১৬’র খেতাব।

‘দ্য রেভেন্যান্ট’ পরিচালনা করেছেন আলেকজান্দ্রো ইনারিতু। ছবিটি বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে গত ২৫ ডিসেম্বর। এখন পর্যন্ত আয় ৭৫ মিলিয়ন মার্কিন ডলার। মূল চরিত্রের নাম হাগ গ্লাস, যেখানে অসাধারণ দক্ষতা দিয়ে অভিনয় করেছেন লিওনার্দো ডি’ক্যাপ্রিও। একটা অবশ্যম্ভাবী মৃত্যু থেকে একদল হান্টিং সহযাত্রীদেরকে নেতৃত্ব দিয়ে বাঁচানো থেকে ছবির গল্প শুরু। নিজেকে পুরোপুরি ঢেলে দিয়েছেন লিওনার্দো। এই সিনেমায় যন্ত্রণাময় মুহূর্তগুলোতে ভাঙা পা আর ছিন্নভিন্ন শরীর নিয়ে নিজেকে টেনে-হিঁচড়ে নিয়ে যাওয়া, বেঁচে থাকার তীব্র আকুতি, প্রতিশোধের অদম্য স্পৃহা- সবকিছু এতটাই বিশ্বাসযোগ্যভাবে ফুটিয়ে তুলেছেন, যা তাকে নিয়ে গেছে অন্যমাত্রায়।

আর ঠিক শেষ দৃশ্যে তাকিয়ে থাকার সময়ে টাইটানিকের জ্যাকের সেই আশ্চর্য সুন্দর চোখগুলোর মতেইা অদ্ভুত রকমের সরব, যা তার ভক্তদের মনে দাগ কেটেছে। সিনেমাটি শুধু রিভেঞ্জ বা সারভাইভালের নয়, বরং রয়েছে পুত্র¯েœহ কিংবা বিচ্ছুরিত আবেগ যাতে আছে হিস্টোরিক টাচ। মোট ১২টি ক্যাটাগরিতে অস্কারের মনোনয়ন পেয়েছে ছবিটি।

৮৮তম অস্কার আসরে লিওনার্দো ডি’ক্যাপ্রিওর পাশাপাশি সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন ব্রায়ান ক্রানস্টেন (টাম্ব), ম্যাট ডেমন (দ্য মার্সিয়ান), মাইকেল ফ্যাসবেন্ডার (স্টিভ জবস), এডি রেডমেন (দ্য ড্যানিস গার্ল)। এদের টপকিয়ে অস্কার পাবেন কি লিও? প্রশ্নের উত্তর মিলবে আগামী ২৮ ফেব্রুয়ারি, ক্যালিফোর্নিয়ার থিয়েটার অব লস এঞ্জেলসে।