২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রাণের মেলায় মলাটবন্দী তারকারা


‘দেয়াল’, ‘অন্যকিছু’, ‘অচেনা’, ‘তারা’সহ মোট ১২টি গল্প মিলে এই সঙ্কলন। ‘পাঠকদের ভাল লাগার মতো কিছু গল্প নিয়ে এই বইটি লিখেছি। বরাবরের মতো এবারও বই প্রকাশ করতে যাচ্ছি ভেবে নিজের মধ্যে ভাল লাগা কাজ করছে’- বললেন আবুল হায়াৎ। বইটির প্রচ্ছদ শিল্পী বিপাশা হায়াৎ।

একজোড়া বই নিয়ে ড. ইনামুল হক

একটি অনুবাদের বই। নাম ‘হ্যারোল্ড পিন্টার’। ইংল্যান্ডের বিখ্যাত নাট্যকার হ্যারোল্ড পিন্টারের নাটকের অনুবাদ প্রকাশ করছেন তিনি। আরেকটি বিজ্ঞানবিষয়ক বই। ‘আমি সারাজীবন বিজ্ঞান বিষয়ে শিক্ষকতা করেছি। তাই ব্যক্তিগত দায়বোধ থেকে দেশের সাধারণ মানুষকে বিজ্ঞানমনস্ক করার জন্য এখন থেকে এ ধরনের বই নিয়মিত লিখব’- জানালেন ইনামুল হক।

ফকির আলমগীরের আটখানা

‘দীর্ঘদিন ধরেই সঙ্গীতচর্চার পাশাপাশি লেখালেখির সঙ্গে সম্পৃক্ত রয়েছি। আমার লেখার বিষয়বস্তু হচ্ছে- দেশ, মাটি, মানুষ ও মুক্তিযুদ্ধ। প্রতি মেলাতেই আমি আমার ভক্ত ও পাঠকদের জন্য নতুন নতুন বই উপহার দেয়ার চেষ্টা করি। তারই ধারাবাহিকতায় এবারও পাঠকরা আমার লেখা ভাল কিছু বই পাবেন’- বললেন ফকির আলমগীর। বইগুলো হচ্ছে- ‘ইউরোপের পথে পথে’, ‘স্মৃতির আয়নায়’, ‘মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুরা’, ‘নির্বাচিত নিবন্ধ’, ‘মুক্তিযুদ্ধের স্মৃতি ও বিজয়ের গান’, ‘স্মরণ’, ‘দেশ দেশান্তর’ ও ‘স্মৃতি আলাপনে মুক্তিযুদ্ধ’।

কাব্যগ্রন্থ নিয়ে কণ্ঠশ্রমিক কনকচাঁপা

কনকচাঁপার কবিতার বই পাওয়া যাবে মেলার দ্বিতীয় সপ্তাহ থেকে। কনকচাঁপা বললেন, ‘আমি অনেক আগে থেকেই লেখালেখি করে আসছি। এর আগেও বইমেলায় আমার একাধিক বই প্রকাশিত হয়েছে। তবে এবার স্টেজ শো নিয়ে ব্যস্ততার কারণে বইটির কাজ এখনও গুছিয়ে আনতে পারিনি। তবে ইচ্ছে আছে, সপ্তাহ খানেকের মধ্যে এর কাজ গুছিয়ে আনার। এ সময়ের মধ্যে বইটির নাম চূড়ান্তসহ প্রকাশনীটির সম্পর্কেও পাঠকদের জানাতে পারব।’

পুতুলের ‘পুতুলকাব্য উপক্রমণিকা’

‘অবশেষে আমার কাব্যগ্রন্থের পা-ুলিপি প্রকাশককে হস্তান্তর করলাম। পুতুলকাব্য উপক্রমণিকা প্রকাশিত হচ্ছে প্রিয়মুখ প্রকাশনী থেকে। দেখা হবে প্রিয়মুখে’Ñ জানালেন কণ্ঠশিল্পী সাজিয়া সুলতানা পুতুল। ১২০-১৩০টি কবিতা আছে পুরো বইটির শরীরে। ভাগ্য ভাল পুতুল পাঠকদের। প্রথমে তো মাত্র ৪৫-৫০টি কবিতা দিয়েই সাজানোর কথা ছিল বইটি!