মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৭ আগস্ট ২০১৭, ২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আজ শুরু পিএসএল

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ আজ থেকে শুরু হচ্ছে বহুল আলোচিত পাকিস্তান সুপার লীগ (পিএসল) টি২০ ক্রিকেট টুর্নামেন্ট। আরব আমিরাতের দুবাইয়ে প্রথম ম্যাচে মুখোমুখি হবে মিসবাহ উল হকের ইসলামাবাদ ইউনাইটেড ও সরফরাজ আহমেদের কোয়েটা গ্ল্যাডিয়েটরস। বাংলাদেশের খেলোয়াড়দের পিএসএল শুরু হচ্ছে শুক্রবার। ৫ ফ্রাঞ্চাইজি নিয়ে এই আসর। মোট ২৪ ম্যাচ। খেলা হবে দুবাই ও শারজায়। বিশ্বের নানা প্রান্তের বিদেশী খেলোয়াড়রা আসর মাতাবেন। সঙ্গে পাকিস্তানের সব তারকা তো থাকছেনই। বাংলাদেশে শীর্ষ চার খেলোয়াড় সুযোগ পেয়েছিলেন। তবে খেলবেন তিনজন। ইনজুরির কারণে পেস সেনসেশন মুস্তাফিজুর রহমানের খেলা হচ্ছে না।

করাচী কিংসের হয়ে মাঠ মাতাবেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম। দলটির অধিনায়ক শোয়েব মালিক। আরেক তারকা তামিম ইকবাল খেলবেন শহীদ আফ্রিদির দল পেশোয়ার জালমির হয়ে। শুক্রবার করাচীর প্রতিপক্ষ আজহার আলির লাহোর কালান্দারস। একই দিনে পেশোয়ারের প্রতিপক্ষ ইসলামবাদ। প্রতি দল একে অপরের বিপক্ষে দু-বার করে মুখোমুখি হবে। পয়েন্টের ভিত্তিতে সেরা চার দল নিয়ে আইপিএলের আদলে হবে তিনটি ‘কোয়ালিফাইং’ ম্যাচ। ২৩ ফেব্রুয়ারি ফাইনাল দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের টিম বাসে বন্দুকধারীদের হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ। কিছুদিন আগে জিম্বাবুইয়ে খেললেও সেই থেকে বড় কোন দেশ পাকিস্তান সফর করেনি। দলটি তাদের দ্বিপক্ষীয় সিরিজ আমিরাতেই খেলে আসছে। ক্রিস গেইল, কেভিন পিটারসেন, সাকিব আল হাসান, শেন ওয়াটসনের মতো বিশ্বতারকাদের নিয়ে তাই সেখানেই হচ্ছে পিএসল। একই সঙ্গে আমিরাতে চলছে সাবেক তারকা ক্রিকেটারদের নিয়ে মাস্টার্স চ্যাম্পিয়ন্স লীগ টি২০ (এমসিএল)। পাশাপাশি একাধিক বিদেশী ক্রিকেটারকে ‘আইকন’ করায় পিএসএল নিয়ে বিতর্কের শেষ নেই। বিশেষ করে আইকন তালিকায় বিদেশীদের নাম দেখে ক্ষোভ প্রকাশ করেন পাকিস্তানের দুই বড় তারকা মিসবাহ ও ইউনুস খান।

২০০৯ সালে এ পর্যন্ত একবারই টি২০ বিশ্বকাপ জেতে পাকিস্তান। ওই দলের নেতৃত্ব দিয়েছিলেন ইউনুস। ওই দলে ছিলেন মিসবাহও। একটি সূত্র ওই দুই খেলোয়াড়ের অসন্তোষের কথা জানিয়ে বলেছে, ‘তারা খুশি নন’। পিএসএলে কোন একটি দলকে যে নেতৃত্ব দিতে চান, সে কথা ইউনিস খোলাখুলি জানিয়ে দেন। তিনি বলেন, ‘খেলোয়াড়ের পাশাপাশি আমি পিএসএলে নেতৃত্বের পর্যায়ে থাকতে চাই। সেটা হতে পারে অধিনায়ক বা মেন্টর হিসেবে।’ আরেক ‘লোকাল’ তারকা মোহাম্মদ হাফিজও প্রথমবারের মতো শুরু হওয়া এই টুর্নামেন্টে আইকন খেলোয়াড় নন। বিভিন্ন দলের আইকনরা হলেনÑ ক্রিস গেইল, কেভিন পিটারসেন, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক ও শেন ওয়াটসন। পাকিস্তানে এত তারকা ক্রিকেটার থাকার পরও পাঁচ আইকনের তিনজনই বিদেশী!

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৬

০৪/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: